• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বেকারত্ব নিয়ে পাল্টা অমিতের 

Amit Shah
ছবি পিটিআই।

বৃদ্ধির শ্লথ গতি আর চড়া মূল্যবৃদ্ধি তো আছেই। পাশাপাশি দেকাজের অভাব নিয়েও মোদী সরকারকে ক্রমাগত নিশানা করছে কংগ্রেস-সহ বিরোধীরা। নির্দিষ্ট রাজনৈতিক দলের নাম না-করলেও বুধবার কর্মসংস্থান প্রসঙ্গে বিরোধীদের দিকে তোপ দাগলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তাঁর প্রশ্ন, অতীতে যে সমস্ত সরকার কেন্দ্রে শাসন করেছে, তারা বেকারত্বের সমাধানের জন্য কী করেছে? 

সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভেও উঠে আসছে বেকারত্বের সমস্যার প্রসঙ্গ। মঙ্গলবার প্রাক্তন অর্থমন্ত্রী তথা কংগ্রেস নেতা পি চিদম্বরম বলেছেন, যদি বেকারত্ব বাড়ে ও রোজগার কমে, তা হলে যুব ও ছাত্রদের ক্ষোভ বিস্ফোরণের রূপ নিতে পারে। আজ এক অনুষ্ঠানে শাহ বলেন, ‘‘যাঁরা নেতিবাচক কথা বলছেন, তাঁরা মূলত বেকারত্বের যুক্তি দিচ্ছেন। এই প্রসঙ্গে একটা প্রশ্নই মাথায় আসে। আপনারা ৫০-৬০ বছর দেশ শাসন করলেন। দেশের বেকারত্বের সমস্যা দূর করতে কী করেছেন? ১৩০ কোটির দেশের তরুণ প্রজন্মের কাজের জন্য নতুন কিছু করেছেন কি?’’ শাহের দাবি, মোদী সরকারের স্কিল ইন্ডিয়া কর্মসূচি আগামী দিনে দেশে কাজ তৈরির হাতিয়ার হয়ে উঠবে।

আগামী ২০২৪-২৫ অর্থবর্ষের মধ্যে ভারতের অর্থনীতির আয়তনকে ৫ লক্ষ কোটি ডলারে নিয়ে যেতে চায় কেন্দ্র। সে ব্যাপারে আত্মবিশ্বাসী শাহ। তাঁর দাবি, মোদী সরকার ক্ষমতায় আসার আগে ভারতের অর্থনীতি ছিল ২ লক্ষ কোটি ডলার। পাঁচ বছরের মধ্যে এই সরকার তা ৩ লক্ষ কোটিতে নিয়ে গিয়েছে। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন