Advertisement
০৮ ডিসেম্বর ২০২২

বিশ্বব্যাঙ্কের এমডি পদে অংশুলা

১৯৮৩ সালে স্টেট ব্যাঙ্কে যোগ দেন অংশুলা। গোয়া থেকে সিঙ্গাপুর— বিভিন্ন অঞ্চলে ব্যাঙ্কের নানা দায়িত্ব সামলেছেন লেডি শ্রীরাম কলেজ ফর উইমেন এবং দিল্লি স্কুল অব ইকনমিক্সের অর্থনীতির এই প্রাক্তনী।

অংশুলা কান্ত। ছবি: টুইটার থেকে নেওয়া

অংশুলা কান্ত। ছবি: টুইটার থেকে নেওয়া

শেষ আপডেট: ১৪ জুলাই ২০১৯ ০৭:৪১
Share: Save:

ওয়াশিংটন, ১৩ জুলাই: বিশ্বব্যাঙ্কের ম্যানেজিং ডিরেক্টর (এমডি) এবং চিফ ফিনান্সিয়াল অফিসার (সিএফও) হতে চলেছেন অংশুলা কান্ত। তিনিই হবেন ওই পদে প্রথম মহিলা। বর্তমানে অংশুলা স্টেট ব্যাঙ্কের এমডি। আর তারও আগে ছিলেন সিএফও।

Advertisement

সম্প্রতি ওই পদে অংশুলার নাম ঘোষণা করেন বিশ্বব্যাঙ্কের প্রেসিডেন্ট ডেভিড মালপাস। বলেন, বিশ্বব্যাঙ্ক গোষ্ঠীর আর্থিক পরিচালনা এবং ঝুঁকি নিয়ন্ত্রণ করাই হবে তাঁর দায়িত্ব। এ ছাড়াও, সিইও-র সঙ্গে মিলে ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন ও অন্যান্য আর্থিক ক্ষেত্রের দায়িত্বও সামলাবেন তিনি।

১৯৮৩ সালে স্টেট ব্যাঙ্কে যোগ দেন অংশুলা। গোয়া থেকে সিঙ্গাপুর— বিভিন্ন অঞ্চলে ব্যাঙ্কের নানা দায়িত্ব সামলেছেন লেডি শ্রীরাম কলেজ ফর উইমেন এবং দিল্লি স্কুল অব ইকনমিক্সের অর্থনীতির এই প্রাক্তনী। স্টেট ব্যাঙ্কের সিএফও হিসেবে ৩,৮০০ কোটি ডলারের আয় এবং ৫০,০০০ কোটি ডলারের সম্পদ পরিচালনা করেছেন। গত সেপ্টেম্বরে তাঁকে এমডি ও পর্ষদের সদস্য হিসেবে নিয়োগ করা হয়। ওই পদে তাঁর থাকার কথা ২০২০ সাল পর্যন্ত। অনেকের মতে, আইএমএফের কর্ণধার ক্রিস্টিন ল্যাগার্দে, মুখ্য অর্থনীতিবিদ গীতা গোপীনাথ, বিশ্বব্যাঙ্কের পেনেলোপি কোউজিয়ানোউ গোল্ডবার্গের পাশাপাশি এ বার অংশুলার নাম বিশ্ব অর্থনীতিতে মহিলাদের উত্থান আরও জোরদার করল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.