Advertisement
০৬ মে ২০২৪
Retail Business

ধাক্কা খুচরো ব্যবসায়, সরকারি সাহায্যের আর্জি

আরএআইয়ের সমীক্ষায় দাবি করা হয়েছে, করোনার দ্বিতীয় ঢেউয়ের জেরে বিক্রিবাটা কমতে থাকে এপ্রিল থেকেই।

প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জুন ২০২১ ০৬:৫৮
Share: Save:

গত বছর দেশব্যাপী দীর্ঘ লকডাউনে ভাল রকম ধাক্কা খেয়েছিল খুচরো ব্যবসা। সেই আতঙ্ক ফিরে এসেছে করোনার দ্বিতীয় ঢেউতেও। অত্যাবশ্যক বাদে অন্যান্য পণ্য কেনার ক্ষেত্রে হাত গুটিয়ে ফেলেছেন ক্রেতা। খুচরো ব্যবসায়ীদের সংগঠন রিটেলার্স অ্যাসেসিয়েশন অব ইন্ডিয়ার (আরএআই) দাবি, রাজ্যে রাজ্যে স্থানীয় লকডাউন এবং বিধিনিষেধের জেরে মে মাসে তাদের ব্যবসা অতিমারির আগের তুলনায় ৭৯% কমেছে। বিপুল টান পড়েছে ব্যবসা চালানোর নগদে। ফলে সমস্যা হচ্ছে বেতন, বাড়ি ভাড়া, বিদ্যুতের খরচ, বিভিন্ন ধরনের কর এবং লাইসেন্স ফি-এর মতো স্থায়ী খরচ ঘিরে। এই অবস্থায় কিছুটা সুরাহা চেয়ে সংশ্লিষ্ট সরকারি দফতরগুলির কাছে আবেদন জানিয়েছে তারা।

আরএআইয়ের সমীক্ষায় দাবি করা হয়েছে, করোনার দ্বিতীয় ঢেউয়ের জেরে বিক্রিবাটা কমতে থাকে এপ্রিল থেকেই। সে মাসে ২০১৯ সালের এপ্রিলের তুলনায় ব্যবসা কমে ৪৯%। তার পরে বিভিন্ন রাজ্যে কড়াকড়ি বাড়ায় তা আরও ধাক্কা খায়। মে মাসে খুচরো ব্যবসার বহর দু’বছর আগের তুলনায় ৭৯% কমেছে। তা সবচেয়ে বেশি মাথা নামিয়েছে পশ্চিম এবং উত্তর ভারতে (৮৩%)। পূর্ব ও দক্ষিণ ভারতে তা কমেছে যথাক্রমে ৭৫% এবং ৭৩%। সংগঠনের সিইও কুমার রাজাগোপালন বলেন, ‘‘কড়াকড়ি ধীরে ধীরে শিথিল হওয়ায় জুনে ব্যবসার পালে কিছুটা হওয়া লাগবে বলে আমাদের আশা। কিন্তু আগের জায়গায় ফিরতে গেলে সরকারি সাহায্য প্রয়োজন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Retail Business
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE