Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

আমেরিকা বাদে সব দেশে পেটেন্ট মামলা তুলল অ্যাপল-স্যামসাং

সংবাদ সংস্থা
সোল ও সান ফ্রান্সিসকো ০৮ অগস্ট ২০১৪ ০২:১৮

মার্কিন যুক্তরাষ্ট্র বাদে বিশ্বের সমস্ত দেশে পরস্পরের বিরুদ্ধে চলা সমস্ত পেটেন্ট মামলা প্রত্যাহার করে নিল অ্যাপল ও স্যামসাং। বৃহস্পতিবার আলাদা আলাদা বিবৃতিতে এ কথা জানিয়েছে দুই তথ্যপ্রযুক্তি সংস্থা। কোন শর্তে এই মামলাগুলি তুলে নেওয়া হল, তা নিয়ে মুখ খুলতে রাজি না-হলেও, এর সঙ্গে লাইসেন্স সংক্রান্ত ব্যবস্থার কোনও সম্পর্ক নেই বলেই জানিয়েছে তারা।

তথ্যপ্রযুক্তি মহলের মতে, স্মার্ট ফোনের জগতে নিজেদের পায়ের তলার জমি আরও শক্ত করতে এবং একে অপরের বিরুদ্ধে প্রতিযোগিতায় এগিয়ে থাকতেই এই মামলার পথে হেঁটেছিল সংস্থা দু’টি। তবে এখন পরিস্থিতি অনেকটাই আলাদা। গত দু’বছর ধরে ক্রমাগত জিওমি, মাইক্রোম্যাক্সের মতো বিভিন্ন চিনা এবং ভারতীয় সংস্থার প্রতিযোগিতার মুখে পড়েছে স্যামসাং ও অ্যাপল। বিশেষ করে সম্প্রতি জিওমি-র হাতে চিনের স্মার্ট ফোনের বাজার হারিয়েছে স্যামসাং। ভারতেও মাইক্রোম্যাক্স কড়া চ্যালেঞ্জের মুখে ফেলেছে তাদের। ২০১২-র দ্বিতীয় ত্রৈমাসিকের পরে সবচেয়ে খারাপ আর্থিক ফল ঘোষণা করে সংস্থাটি। এই অবস্থায় মাস খানেক আগেই বৈঠক করেন অ্যাপল কর্তা টিম কুক এবং স্যামসাঙের জে ওয়াই লি। বিশ্বস্ত সূত্রে খবর, সেখানেই বিপুল খরচে এই মামলা চালানোর যৌক্তিকতা নিয়ে কথা বলেন তাঁরা। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের দামি ফোনের বাজারের কথা মাথায় রেখেই সেখানে মামলা চালিয়ে যাওয়া হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

২০১১ সালে প্রথম বার দক্ষিণ কোরীয় সংস্থা স্যামসাঙের বিরুদ্ধে বৈশিষ্ট্য নকল করার অভিযোগে মামলা করে অ্যাপল। একই অভিযোগে পাল্টা আদালতে যায় স্যামসাং। তার পর থেকেই জার্মানি, ইতালি, কোরিয়া, নেদারল্যান্ডস-সহ প্রায় এক ডজন দেশে মামলা চালাচ্ছিল তারা।

Advertisement

এর মধ্যে কয়েক বার বিচারকেরাও পরামর্শ দিয়েছিলেন আদালতের বাইরে রফাসূত্র বার করতে। শেষ পর্যন্ত সেই পথেই হাঁটল সংস্থা দু’টি।

আরও পড়ুন

Advertisement