Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Apple iPhone

ভারতেই তৈরি হচ্ছে আইফোন ১২

স্মার্টফোনের বাজারে ভারত দ্বিতীয় বৃহত্তম।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ মার্চ ২০২১ ০৬:২৪
Share: Save:

ভারতে বছর তিনেক আগে থেকেই যন্ত্রাংশ জুড়ে কয়েক ধরনের আইফোন তৈরি করছে অ্যাপল। চুক্তির নিরিখে এ দেশে তা করে তাদের সহযোগী সংস্থা। ‘আইফোন ১২’-ও সে ভাবেই তৈরি হচ্ছে। বৃহস্পতিবার অ্যাপল বিবৃতি দিয়ে এ দেশে আইফোন ১২-এর উৎপাদন শুরুর কথা জানাতেই টুইট করেছেন তথ্যপ্রযুক্তিমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। লিখেছেন, ‘‘ভারতকে মোবাইল ও যন্ত্রাংশ উৎপাদনের বড় কেন্দ্র হিসেবে তৈরি করার যে চেষ্টা করছি আমরা, তা বিশ্বের নজর টানছে দেখে ভাল লাগছে। এতে বিপুল কর্মসংস্থান হবে।’’

স্মার্টফোনের বাজারে ভারত দ্বিতীয় বৃহত্তম। ফলে ব্যবসার সেই বিপুল সম্ভাবনাকে উপেক্ষা করতে চায় না মোবাইল সংস্থাগুলি। অ্যাপল-ও সেই দৌড়ে শামিল। আমেরিকান সংস্থাটির কর্তারা সম্প্রতি বলেওছেন, অনলাইন বিপণন চালুর পরে ভারতে তাঁদের ব্যবসা দ্বিগুণ হয়েছে।

ভারতে অ্যাপলের সহযোগী সংস্থা, তাইওয়ানের উইস্ট্রন মারফত ২০১৭ সাল থেকে তিন ধরনের আইফোন তৈরি হচ্ছে। তাইওয়ানের আরও এক সংস্থা ফক্সকনও এ দেশে তাদের সহযোগী। তৃতীয় সঙ্গী পেগাট্রন। তবে আইফোন ১২ কে তৈরি করবে তা জানায়নি অ্যাপল। সূত্রের খবর, ফক্সকন তামিলনাড়ুর কারখানায় ফোনটি যন্ত্রাংশ জোড়ার কাজ শুরু করে দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Apple iPhone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE