×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ জুন ২০২১ ই-পেপার

আই ফোন ১২ মিনি, ছোট মাপের ফোনের জগতে এটি এক বিপ্লব

সংবাদসংস্থা
নয়াদিল্লি ১৩ নভেম্বর ২০২০ ১৯:৩৪
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

অনেকেই পছ্ন্দ করেন না বড় ফোন। একাধিক কারণ থাকে তার। পকেটে রাখার অসুবিধা থেকে শুরু করে হাতে ধরতে অসুবিধা হওয়া, অনেক কিছুই রয়েছে সেই তালিকায়। কিন্তু যাঁরা ছোট মাপের হাই এন্ড ফোন ব্যবহার করতে চাইছেন, তাঁদের খুব অসুবিধা। সেই কারণেই বাজারে এসেছে আই ফোন ১২ মিনি।

এই ফোনে থাকছে ৫.৪ ইঞ্চি সুপার রেটিনা ডিসপ্লে (১০৮০*২৩৪০পি)। অ্যাপল এ১৪ বায়োনিক সঙ্গে চার জিবি র‌্যাম। রিয়ার এন্ডে দুটি ক্যামেরা ও সামনে একটি ক্যামেরা। থাকছে ২২২৭ এমএএইচ ব্যাটারি। থাকছে ফার্স্ট চার্জিংয়ের সুবিধা। ফোনে ডিফল্ট আইওএস ১৪ অপারেটিং সিস্টেম থাকবে। ফোনটির ওজন মোটে ১৩৫ গ্রাম।

আরও পড়ুন: ডিসেম্বরের মধ্যেই দেশে ১০ কোটি করোনা টিকা, জানালেন সেরাম কর্তা

Advertisement

বিশেষজ্ঞরা বলছেন, তিন ধরনের মানুষের ক্ষেত্রে এই ফোন সুবিধাজনক হতে পারে। যাঁরা ছোট পছ্ন্দ করেন, যাঁদের হাত ছোট, এতদিন যাঁরা আইফোন এসই বা ফাইভ এস ব্যবহার করে এসেছেন, তাঁদের জন্য এটি একদম ঠিক। যাঁরা আইফোন ১২ কিনতে চাইছেন, কিন্তু বেশি খরচ করতে চাইছে না, অথচ ছোট আইফোন হলে তাঁদের কাজ চলে যায়, তাঁরা এটি কিনতে পারেন। আর যদি আপনি অন্যদের থেকে নিজেকে আলাদা করতে চান তাহলে এটি কিনতে পারেন। ছোট্ট স্ক্রিন সাইজের প্রতি যাঁদের আলাদা মায়া আছে, যাঁরা চান একটু অন্যরকম ফোন ব্যবহার করতে তাঁরা এই ফোনটি কিনতে পারেন।

আরও পড়ুন: যে কারণে কোভিড আক্রান্ত হলে স্বাদ, গন্ধের অনুভূতি চলে যায়

ব্যবহারকারীরা বলছেন, এটি সহজে হাতের মধ্যে চলে আসে। এমনকি, আঙুল দিয়ে মুঠো করে ধরা যায়, এটি এতটাই ছোট। তবে এর স্ক্রিন সাইজ এজড হওয়ায় এটি দেখতে আরও সুন্দর। আর এখানেই আইফোন ৫ বা ৭-এর সঙ্গে এর পার্থক্য রয়েছে। আই ফোন ১২-এর থেকে এর ওজন ৩০ গ্রাম কম। ছোট ফোন বলেই এটি কম স্টাইলিশ এমন নয়। ব্যবহারকারীরা বলছেন, এই ফোন তাদের মনে ধরেছে।

Advertisement