Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

ক্রমেই কমছে চাহিদা, ভারতে বাজার হারাচ্ছে অ্যাপল

নিজস্ব প্রতিবেদন
১১ নভেম্বর ২০১৮ ১২:৩৭
ভারতে আইফোনের চাহিদা কমছে।

ভারতে আইফোনের চাহিদা কমছে।

কিছু দিন আগে পর্যন্তও ভারতীয় বাজারের অন্যতম পছন্দের মোবাইল ব্র্যান্ড ছিল অ্যাপল। কিন্তু বিগত কয়েক মাসে অ্যাপলের আইফোন ভারতীয় বাজারে নিজের জায়গা হারাচ্ছে বলে দাবি বিশেষজ্ঞদের একাংশের। অনেকের মতে, চিনা সংস্থা ওয়ান প্লাস বাজারে আসায় আইফোনের সমস্যাটা আরও বেড়েছে। আর এর সবথেকে বড় কারণ হল আইফোনের দাম।

বিশেষজ্ঞদের মতে, ভারতীয় বাজারে, যেখানে গড়ে লোকেদের আয় দেড় লাখের একটু বেশি, সেই বাজারে আইফোনের মতো ফোন বা অ্যাপলের মতো সংস্থার টিকে থাকা একটু মুশকিল। কারণ, সম্প্রতি অ্যাপলের যে ফোনটি ভারতীয় বাজারে মুক্তি পেয়েছে তার মূল্য ভারতীয় মুদ্রায় প্রায় ৭৬ হাজার টাকা,দামে যা বহু বিকল্প ফোনের দ্বিগুনেরও বেশি।

গ্রাহকদের মতে, ফোন কেনার সময় প্রসেসর, ক্যামেরা এবং স্টোরেজের মতো বিষয়গুলির উপর বেশি নজর দেয় তারা। তাদের মতে, আইফোনে যা পাওয়া যায়, সেই স্পেসিফিকেশন অন্য মোবাইলে আরও ভাল এবং সস্তায় পাওয়া যায়। তাই তারা আইফোন কেনার বিশেষ কোন প্রয়োজন বোধ করে না।

Advertisement



সস্তায় আইফোনের স্পেসিফিকেশন মিলছে অন্য ফোনে।

আরও পড়ুন: সঙ্কট নেই মিউচুয়াল ফান্ডে, লগ্নিকারীদের আশ্বাস কর্তৃপক্ষের​

শুধু কি ফোনের দামই সমস্যা?

তা হলে কি বলা যেতে পারে, আইফোনের চড়া দাম ভারতীয় বাজারে এই ফোনের পতনের কারণ? না, বিশেষঞ্জরা কিন্তু তা বলছেন না। তাদের মত, অ্যাপল ভারতীয় বাজারে অনেক প্রশাসনিক সমস্যারও সম্মুখীন হয়েছে। এই বছরেই ভারতে অ্যাপল, তাদের কিছু উচ্চপদস্থ কর্মচারীকে খুইয়েছে। যদিও অ্যাপল এই নিয়ে কোনও মন্তব্য করেনি। এছাড়াও অ্যাপল তাদের ডিস্ট্রিবিউটারের সংখ্যাও কমিয়ে দিয়েছে। প্রথমে যেখানে ডিস্ট্রিবিউটারের সংখ্যা ছিল ৫, এখন সেটা হয়ে দাঁড়িয়েছে ২। তাই বলা যেতে পারে যে, শুধু মাত্র দামের জন্যই নয়, আরও একাধিক কারণে ভারতের বাজারে সমস্যার সম্মুখীন হচ্ছে অ্যাপল। এছাড়াও এটা মনে রাখতে হবে যে, অন্য অনেক কোম্পানির মতো অ্যাপল কিন্তু নিজেদের ফোন এ দেশে তৈরি করে না। তারা ভারতে ফোন শুধু মাত্র অ্যাসেম্বল করে। তাও তার পরিমাণ খুবই কম। ফলে অন্য সংস্থার মতো দামে মোবাইল দেওয়া তাদের ক্ষেত্রে প্রায় অসম্ভব।



দীপাবলিতে ভাল ব্যবসা হয়নি অ্যাপলের।

আরও পড়ুন: দাম ১৪ কোটির বেশি, এটিই বিশ্বের সবচেয়ে দামি এসইউভি​

দেওয়ালিতে খালিই থাকল অ্যাপলের আউটলেট

এই দেওয়ালিতে মোটামুটি সব মোবাইল সংস্থা বেশ ভাল ব্যবসা করলেও অ্যাপল যে করেনি, সংস্থার বিভিন্ন আউটলেটই তার প্রমাণ। অ্যাপলের বেঙ্গালুরুর ফাঁকা আউটলেটের সেল্‌স এগজিকিউটিভদের মতে,অ্যাপলের যা যা ফিচার আছে তার প্রায় সব কিছুই অন্য মোবাইলে আরও কম দামে লোকে পেয়ে যাচ্ছে।এমনকিকিছু ফোন অ্যাপলের মতো দেখতে হওয়াতে আইফোন ভারতীয় বাজারে আরও বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে।

ছবি সৌজন্য: শাটারস্টক।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement