Advertisement
০৫ মে ২০২৪
Apple

ভারতের দিকে চোখ রেখে এগোচ্ছে অ্যাপল

সূত্রের দাবি, ভারতের বাজারে চোখ রেখেই পদগুলি ঢেলে সাজাচ্ছে অ্যাপল। যেমন, আশিস চৌধুরীকে পদোন্নতি দিয়ে করা হয়েছে ভারতীয় ব্যবসার প্রধান।

Representational image of Apple.

ভারতের বাজারে চোখ রেখেই পদগুলি ঢেলে সাজাচ্ছে অ্যাপল। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
সান ফ্রান্সিসকো শেষ আপডেট: ১০ মার্চ ২০২৩ ০৮:৪৭
Share: Save:

অ্যাপল-এর নিশানা যে ভারতের বাজার, তার ইঙ্গিত মিলেছিল আগেই। তার উপর সম্প্রতি এ দেশে আই ফোন বিক্রেতাটি নজিরবিহীন আয় করেছে। ব্যবসা বৃদ্ধির হার ১০ শতাংশের উপরে। সূত্রকে উদ্ধৃত করে সংবাদমাধ্যমের খবর, এ বার তাই পরিকল্পনা কার্যকর করতে ময়দানে নেমে পড়েছে আমেরিকার ওই সংস্থা। যার অন্যতম জরুরি পদক্ষেপ হিসাবে অদল-বদল হচ্ছে তাদের আন্তর্জাতিক ব্যবসা পরিচালনার শীর্ষ পদে।

সূত্রের দাবি, ভারতের বাজারে চোখ রেখেই পদগুলি ঢেলে সাজাচ্ছে অ্যাপল। যেমন, আশিস চৌধুরীকে পদোন্নতি দিয়ে করা হয়েছে ভারতীয় ব্যবসার প্রধান। ওই পদে হিউগ অ্যাসেম্যান সদ্য অবসর নিয়েছেন। তিনি ভারত, পশ্চিম এশিয়া, পূর্ব ইউরোপ, আফ্রিকা-সহ বিভিন্ন অঞ্চলের প্রধান ছিলেন। চৌধুরী সরাসরি মাইকেল ফেঙ্গারের অধীনে আসবেন, যিনি বর্তমানে অ্যাপলের বিক্রি বিভাগের প্রধান।

করোনাকাল থেকে জোগান সঙ্কটের কারণে বহু সংস্থা চিন থেকে উৎপাদন সরাতে শুরু করে। অ্যাপলও শামিল তাতে। আই ফোন তৈরির কর্মকাণ্ড তারা চিন থেকে সরিয়ে ভারতে আনতে আগ্রহী। এ দেশে ইতিমধ্যেই তাইওয়ানের সংস্থা ফক্সকনের সঙ্গে মিলে তারা কর্নাটকে ৩০০ একর জুড়ে তৈরি কারখানায় উৎপাদন চালাবে বলে ঘোষণা হয়েছে। যা দেশের তরুণ প্রজন্মের কর্মসংস্থান-সহ বৈদ্যুতিন প্রযুক্তিতে গতি আনবে বলে দাবি কেন্দ্রের। সংশ্লিষ্ট মহলের মতে, এই অবস্থায় শীর্ষ পদে পরিবর্তন প্রত্যাশিত ছিল। এ দেশে তাদের রেকর্ড আই ফোন বিক্রি এই রদবদলে আরও ইন্ধন জুগিয়েছে। অ্যাপল অবশ্য এ নিয়ে কোনও মন্তব্য করেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Apple India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE