পড়শি দেশ চিনে গিয়েছেন তিনি। সেই সফর সেরে সোজা ভারতে। এই সপ্তাহে। এবং সম্ভবত আগামী কাল মঙ্গলবারই।

অ্যাপলের চিফ এগ্‌জিকিউটিভ টিম কুকের ভারতে আসার এই পরিকল্পনার কথা সোমবার জানিয়েছে দু’টি সূত্র। তবে সংস্থা এ ব্যাপারে কোনও ঘোষণা করেনি। সূত্র দু’টির দাবি, জীবনের প্রথম আনুষ্ঠানিক ভারত সফরে অ্যাপল-কর্তা আসছেন প্রধানত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করতে। যেখানে ভারতের মাটিতে মার্কিন সংস্থাটির ফোন তৈরি এবং এ দেশের বিপুল ও সম্ভাবনাময় প্রযুক্তি-বাজার সম্পর্কে তিনি আলোচনা করবেন বলে ইঙ্গিত মিলেছে। উদ্দেশ্য, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন বাজারকে অ্যাপলের ব্যবসা বাড়াতে কাজে লাগানো।

সংশ্লিষ্ট মহলেরও ধারণা, কুকের এই সফর তাৎপর্যপূর্ণ। কারণ, তিনি আসছেন এমন একটা সময়ে, যখন প্রথম বারের জন্য বিভিন্ন দেশে বিক্রি কমেছে আই ফোনের। এবং সেই দুর্যোগ সামাল দিতে ভারতের মতো নতুন সম্ভাবনাময় বাজার হাতড়ে বেড়াচ্ছে অ্যাপল। বিশেষত যেখানে এ দেশে অ্যাপলের বাজার দখল ২% হলেও, চলতি বছরের প্রথম তিন মাসে বিক্রি বেড়েছে ৫৬%। যে-কারণে উপস্থিতি আরও জোরালো করতে এখানে প্রথম বিপণি খুলতেও মরিয়া সংস্থাটি। এমনকী কম দামি পণ্যের চাহিদা আছে দেখে হাতফেরতা আই ফোনের বাজার হিসেবেও এ দেশে নজর রয়েছে তাদের। যদিও এই বিষয়ে সায় দেয়নি কেন্দ্র।

তবে যা-ই হোক না কেন, আই ফোনের মন্থর বাজার ফের চাঙ্গা করার প্রক্রিয়ায় এ বার অ্যাপল যে ভারতকে শরিক করেই এগোতে চায়, সে বিষয়ে প্রায় সকলেই নিশ্চিত। এবং কুকের এই সফরও সেই তাগিদেই বলে মনে করছেন তাঁরা।

এ দিকে জানা গিয়েছে, ওয়ারেন বাফের বার্কশায়ার হ্যাথাওয়ে অ্যাপলের ৯৮.১০ লক্ষ শেয়ার কিনেছে প্রায় ১০৭ কোটি ডলারে।