Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ অক্টোবর ২০২১ ই-পেপার

দেশেই তৈরি আইফোন, যন্ত্রাংশও 

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৬ নভেম্বর ২০১৯ ০৫:৩২
ছবি রয়টার্স।

ছবি রয়টার্স।

ভারতে আইফোন-এক্সআরের উৎপাদন শুরু করে দিয়েছে অ্যাপল। চেন্নাইয়ের কাছে নোকিয়ার বন্ধ থাকা কারখানা হাতে নিতে প্রয়োজনীয় চুক্তি সেরে ফেলেছে আইফোনের চার্জার-সহ যন্ত্রাংশ সরবরাহকারী সংস্থা স্যালকম্পও। যাতে এ দেশেই সেগুলি তৈরি শুরু করে দিতে পারে তারা। সোমবার এই জোড়া ‘সুখবর’ শুনিয়েছেন কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তিমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। ওয়াকিবহাল মহলের মতে, সাম্প্রতিক অতীতে বেসরকারি লগ্নি যে ভাবে কমেছে, তাতে এই দুই ঘটনা কিছুটা স্বস্তি দেবে মোদী সরকারকে।

দীর্ঘ দিন ধরেই ভারতকে মোবাইল ফোন তৈরি ও রফতানির তালুক বানানোর চেষ্টা করছে কেন্দ্র। অ্যাপলও এখানে লগ্নির ব্যাপারে উৎসাহ প্রকাশ করেছিল আগেই। কিন্তু প্রত্যক্ষ বিদেশি লগ্নি বিধির জটে অনেক দিনই তাদের বিনিয়োগ আটকে ছিল। পরে সেই বিধি সহজ করে সরকার। প্রসাদ জানান, ভারতে তৈরি আইফোন-এক্সআর হ্যান্ডসেট দেশে বিক্রির পাশাপাশি বিদেশেও রফতানি করবে অ্যাপল।

স্যালকম্প চেন্নাইয়ের কাছে বিশেষ অর্থনৈতিক অঞ্চলে (এসইজেড) যে কারখানাটি কিনছে সেটি ছিল বিশ্বে নোকিয়ার বৃহত্তম উৎপাদন ইউনিট। কর সমস্যার জেরে বছর দশেক আগে তারা সেটি বন্ধ করে। স্যালকম্প নিজে মোবাইলের চার্জার তৈরির বৃহত্তম সংস্থা। আইফোনের চার্জার তৈরি করে তারাই। প্রসাদ বলেন, ‘‘১০ বছর ধরে বন্ধ থাকা এসইজেডটি আবার প্রাণ ফিরে পাবে। সরাসরি প্রায় ১০ হাজার কর্মসংস্থান হবে। পরোক্ষ ভাবে কাজ পাবেন আরও ৫০ হাজার মানুষ।’’

Advertisement

আরও পড়ুন

Advertisement