Advertisement
০৭ মে ২০২৪
Arvind Panagariya

ষোড়শ অর্থ কমিশন গঠিত, শীর্ষে পানাগড়িয়া

কেন্দ্রীয় বিজ্ঞপ্তি অনুযায়ী, ষোড়শ অর্থ কমিশনের সচিব হচ্ছেন অর্থ মন্ত্রকের যুগ্ম সচিব হৃত্বিক রঞ্জনম পাণ্ডে। বাকি সদস্যদের নামও পৃথক বিজ্ঞপ্তি জারি করে ঘোষণা করা হবে।

An image of Arvind

অরবিন্দ পানাগড়িয়া। ছবি: এক্স।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৪ ০৭:৫১
Share: Save:

গত ২০১৫ সালে মোদী সরকার তাদের উপদেষ্টা নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান পদের জন্য বেছে নিয়েছিলেন অরবিন্দ পানাগড়িয়াকে। রবিবার তারা ফের সেই পানাগড়িয়াকেই নিয়োগ করলেন ষোড়শ অর্থ কমিশনের নতুন চেয়ারম্যান হিসেবে।

এ দিন কেন্দ্রীয় অর্থ মন্ত্রক এই সাংবিধানিক প্রতিষ্ঠানটির গঠন সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে। জানিয়েছে, রাষ্ট্রপতি নতুন কমিশন গঠনে সম্মতি দিয়েছেন। যার চেয়ারম্যান হিসেবে দায়িত্ব সামলাবেন নীতি আয়োগের প্রাক্তন ভাইস চেয়ারম্যান তথা কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পানাগড়িয়া। যিনি ২০১৭ সালে নীতি আয়োগ থেকে ইস্তফা দেওয়া পরে চর্চা শুরু হয়েছিল দেশ জুড়ে। প্রশ্নের মুখেও পড়েছিল মোদী সরকার। সংশ্লিষ্ট মহলের খবর ছিল, আরএসএসের আর্থিক শাখা স্বদেশি জাগরণ মঞ্চ কর্পোরেটের ধামাধরা বলে তীব্র সমালোচনা করে পানাগড়িয়ার। যে কারণে মেয়াদ পূর্তির আগে তাঁর সরে যাওয়া নিয়ে জল্পনা দানা বাঁধে। পানাগড়িয়া অবশ্য বলেছিলেন কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে তাঁর ছুটি ফুরিয়েছে। তিনি সেখানে ফিরতে চান। তাই তাঁর অনুরোধ মেনেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছেন। পরবর্তীকালে বিভিন্ন সময় মোদী সরকারের করা পদক্ষেপগুলির বড় সমর্থক হিসেবেও দেখা গিয়েছে পানাগড়িয়াকে।

কেন্দ্রীয় বিজ্ঞপ্তি অনুযায়ী, ষোড়শ অর্থ কমিশনের সচিব হচ্ছেন অর্থ মন্ত্রকের যুগ্ম সচিব হৃত্বিক রঞ্জনম পাণ্ডে। বাকি সদস্যদের নামও পৃথক বিজ্ঞপ্তি জারি করে ঘোষণা করা হবে।

কেন্দ্রের সংগ্রহ করা বণ্টনযোগ্য কর কেন্দ্র ও রাজ্যগুলির মধ্যে কোন অনুপাতে ভাগাভাগি হবে এবং কর সংগ্রহের অঙ্ক আরও বাড়ানোর জন্য কী কী পদক্ষেপ করা যায় সে সংক্রান্ত নানা সুপারিশ করে অর্থ কমিশন। গত ২০০৫ সালে বিপর্যয় মোকাবিলা আইনের আওতায় বিশেষ তহবিল তৈরি হয়েছিল দেশে। সেখান থেকেও রাজ্যগুলির জন্য অর্থ বরাদ্দ হয়। সেই তহবিল সংক্রান্ত সুপারিশও করে তারা। ২০২৬-২৭ থেকে ২০৩০-৩১ অর্থবর্ষের রিপোর্ট ২০২৫ সালের ৩১ অক্টোবরের মধ্যে রাষ্ট্রপতির কাছে জমা দেওয়ার কথা নতুন কমিশনের। গত মাসে মোদীর নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠকে কমিশনের কাজের পরিধি সংক্রান্ত প্রস্তাবে সম্মতি মিলেছিল।

উল্লেখ্য, এন কে সিংহের নেতৃত্বাধীন সাবেক পঞ্চদশ অর্থ কমিশন (২০২১-২২ থেকে ২০২৫-২৬) কেন্দ্রের সংগ্রহ করা করের ৪১% রাজ্যগুলির মধ্যে বণ্টনের কথা বলেছিল। তার আগে চতুর্দশ কমিশনের সুপারিশও ছিল তেমনই। সংশ্লিষ্ট মহলের মতে, আগামী দিনে ষোড়শ কমিশন কী বলে, অপেক্ষা এখন সেটারই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Finance commission Sixteenth Finance Commission
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE