প্রকাশ পেলে অ্যাস্টন মার্টিনের প্রথম মোটরবাইক। মঙ্গলবার ইতালিতে ‘এআইসিএমএ, দ্য মিলান মোটরসাইকেল শো’-তে প্রকাশ্যে আসে ‘এএমবি ০০১’। বাইকটি ব্রিটিশ কম্পানি ব্রট সুপিরিয়রের সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি হয়েছে। এই ব্রট সুপিরিয়রের মোটরবাইক তৈরির দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে।

অ্যাস্টন মার্টিন মাত্র ১০০টি ‘এএমবি ০০১’ বানাবে বলে জানিয়েছে। এর চোখ ধাঁধানো ডিজাইন এখন থেকেই মোটরবাইক প্রেমীদের আকর্ষণের কেন্দ্রে চলে এসেছে। অ্যাস্টন মার্টিনের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড চিফ ক্রিয়েডিভ অফিসার সারেক রিচম্যান জানিয়েছেন, যে ভাবে তাদের তৈরি গাড়িগুলি মানুষের ভালবাসা পেয়েছে, এএমবি ০০১-র ডিজাইন ও স্পেসিফিকেশনও তেমনই পছন্দ করছেন বাইক-প্রেমীরা।

অ্যাস্টন মার্টিন ও ব্রট সুপিরিয়রের লক্ষ্যই ছিল একটি অত্যাধুনিক, হাল্কা অথচ শক্তিশালী স্পোর্টস বাইক তৈরি করা। তাই এর বডি তৈরি করা হয়েছে কার্বন ফাইবার দিয়ে। আর অ্যাস্টন মার্টিনের ডিজাইনিং ইঞ্জিনিয়াররা প্রথম থেকেই লক্ষ্য রেখেছিলেন, যাতে এএমবি ০০১-ও তাঁদের গাড়িগুলির মতোই সুন্দর দেখতে হয়। শুধু তাই নয় এর পারফর্মেন্স লেভেল বাড়াতে কার্বন ফাইবারের পাশাপাশি বিভিন্ন যন্ত্রাংশ তৈরিতে টাইটেনিয়াম ও বিশেষ ধরনের অ্যালুমিনিয়াম ব্যবহার করা হয়েছে।

আরও পড়ুন: মাস কাটত ২১ টাকায়, ইনি অনুদান পাচ্ছেন ৮০ লক্ষ টাকা

এএমবি ০০১-এ রয়েছে ডিওএইচসি ৯৯৭ সিসি ৮-ভালভ ৮৮-ডিগ্রি ভি-টুইন ইঞ্জিন। অ্যাস্টন মার্টিনের গাড়ির ভিতর ও সিটগুলি যেমন করে সাজানো হয়, এএমবি ০০১-এর সিট তৈরির ক্ষেত্রেও সেই পন্থা অবলম্বন করা হয়েছে। সিটগুলি হাত দিয়ে সেলাই করে তৈরি (হ্যান্ড স্টিচ) হয়েছে।

আরও পড়ুন: নুড প্যান্টসুটে বিশ্বকাপের ট্রফি উদ্বোধন অনুষ্ঠানে করিনা

অ্যাস্টন মার্টিন এএমবি ০০১-র বাজার মূল্য প্রায় এক লক্ষ আট হাজার ইউরো, ভারতীয় মুদ্রায় যা প্রায় ৮৪ লক্ষ ৭৫ হাজার টাকা।

অ্যাস্টন মার্টিনের ইনস্টাগ্রাম পেজে এএমবি ০০১-এর ছবি: