• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মাস কাটত ২১ টাকায়, ইনি অনুদান পাচ্ছেন ৮০ লক্ষ টাকা

Woman
উ হুয়ান। টুইটার থেকে নেওয়া ছবি।

নিজের খাওয়ার জন্য মাসে বরাদ্দ ছিল মাত্র ২১ টাকা! এই টাকায় গত পাঁচ বছর কাটাচ্ছিলেন উ হুয়ান নামে বছর ২৪-এর এক চিনা মহিলা। তাঁর সেই কাহিনি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই সমবেদনার বন্যা বয়ে যায়। আর তারপরই তিনি অনুদান পেতে শুরু করেন। এখন তিনি কয়েক লক্ষ টাকার সরকারি, বেসরকারি সাহায্য পাচ্ছেন।

উ হুয়ান ও তাঁর ভাই অনাথ। উহুয়ান যখন স্কুলে পড়তেন, তখনই তাঁর বাবা-মা মারা যান। তারপর তাঁরা দাদু-ঠাকুমার কাছে মানুষ হতে থাকেন। তাঁদের পর উ হুয়ানের কাকুর কাছে যায় তাঁদের দায়িত্ব। হুয়ানের কাকু, দুই ভাই-বোনের জন্য মাসে ভারতীয় মুদ্রায় ২৯৭৫ টাকা বরাদ্দ করেছিলেন।

হুয়ানের ভাই মানসিক সমস্যায় ভুগছেন। তার চিকিত্সার খরচ ও নিজের কলেজের খরচ চালিয়ে হুয়ানের হাতে থাকত মাত্র ২১ টাকা। এই টাকায় তাঁকে সারা মাস নিজের খাওয়া চালাতে হয়। ফলে সারা দিনে কিছুটা চাল ফুটিয়ে লঙ্কা দিয়ে খাওয়া ছাড়া কোনও উপায় ছিল না। এমন করেই তিনি পাঁচ বছর চালিয়েছেন।

আরও পড়ুন: মায়ের জন্য ‘সঙ্গী’ খুঁজছেন যুবতী, দেখুন কী উত্তর পেলেন সোশ্যাল মিডিয়ায়

সম্প্রতি হুয়ান শ্বাসকষ্ট নিয়ে চিকিত্সকের কাছে যান। চিকিত্সকরা তাঁকে দেখে অবাক হয়ে যান। হুয়ানের ওজন এখন মাত্র ২০ কেজি! দীর্ঘ দিন ধরে শুধু চাল আর লঙ্কা খাওয়ার ফলে অপুষ্টির সঙ্গে তাঁর কিডনি ও হার্টেরও সমস্যা দেখা দিয়েছে।

আরও পড়ুন: কঠিন সমস্যার এমন সহজ সমাধান ভারতীয়রাই পারেন!

হুয়ানের এই কাহিনি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই নেটিজেনরা শুরু করেন অর্থ সংগ্রহ। এখন তিনি প্রায় ৮০ লক্ষ টাকার অনুদান পেয়ে গিয়েছেন। সেই সঙ্গে চিনের সরকার জানিয়েছে, ভারতীয় মুদ্রায় এখন তিন হাজার থেকে সাত হাজার টাকার ভর্তুকি পাবেন তিনি। সেই সঙ্গেজরুরী ত্রাণ তহবিল থেকেও বছরে প্রায় দুই লক্ষ টাকা দেওয়া হচ্ছে।

হুয়ানকে নিয়ে এক সাংবাদিকের টুইট:

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন