Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অক্টোবর ২০২১ ই-পেপার

ফ্লিপ ক্যামেরা দিয়ে পাশা উল্টে দিতে বাজারে আসছে আসুস ৬ জেড

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২২ জুন ২০১৯ ১২:০৮
আসুস ৬ জেড। ছবি: টুইটার।

আসুস ৬ জেড। ছবি: টুইটার।

ডুয়েল-ট্রিপল ক্যামেরা ক্রমশই পুরোনো হচ্ছে, তাই এ বার নতুন চমক ফ্লিপ ক্যামেরা। বুধবার আসুস-এর নতুন ফোন ৬ জেড-এর আনুষ্ঠানিক উদ্বোধনে মূল আকর্ষণ হিসাবে তুলে ধরেছে এই ফিচারকেই, সঙ্গে রয়েছে 'নচ্‌লেস ডিসপ্লে' মতো নতুন ফিচারও।

আগামী ২৬ জুন থেকে ফ্লিপকার্টে পাওয়া যাবে আসুসের এই নতুন ফোন। 'আসুস ৬ জেড'-এর দাম ৩১,৯৯৯ টাকা (৬জিবি/৬৪জিবি) এবং ৩৪,৯৯৯ টাকা(৬জিবি/১২৮জিবি)। ৮জিবি র‍্যাম ও ১২৮জিবি মেমোরির ভ্যারিয়েন্টেও পাওয়া যাবে এই ফোন, যার দাম ৩৯,৯৯৯ টাকা।

যে কারণে এই ফোন নিয়ে এত মাতামাতি, সেটি হল ফ্লিপ ক্যামেরা। এতে আছে ডুয়েল রিয়ার ক্যামেরা-একটি ৪৮ মেগাপিক্সেলের ক্যামেরা, যেখানে ব্যবহার করা হয়েছে সোনি আইএমএক্স ৫৮৬ সেন্সর। ১৩ মেগাপিক্সেল ক্যামেরায় দেওয়া হয়েছে ১২৫ ডিগ্রি ওয়াইড অ্যাঙ্গেল, যা একটি ছবিতেই তুলে ধরবে অনেকটা ব্যাকগ্রাউন্ড। এই ব্যাক ক্যামেরাই সেলফি তোলার সময় উল্টে গিয়ে ফ্রন্ট ক্যামেরায় পরিণত হবে।

Advertisement

ডিসপ্লের দিক থেকেও রয়েছে নতুনত্ব। ৬.৪ ইঞ্চির এইচডি প্লাস ডিসপ্লেটি হল ন্যানো এজ ডিসপ্লে অর্থাৎ এর স্ক্রিন 'এজ টু এজ'। কোয়ালকম স্ন্যাপ ড্রাগন ৮৫৫ চিপের প্রসেসর দিয়ে তৈরি এই ফোনের সফটওয়্যার হল আসুসের সর্বাধুনিক 'জেন ইউআই'। এর সঙ্গে নতুন সংযোজন তাদের অপারেটিং সিস্টেমে ডার্ক মোড, ব্যবহারকারীরা তাদের সুবিধার্থে এই মোড অন করে নিলেই ফোনের ব্যাকগ্রাউন্ড হয়ে যাবে সাদার বদলে কালো।

এই ফোন আসন্ন অ্যান্ড্রয়েড কিউ বেটা ও অ্যান্ড্রয়েড আরওএস আপডেটও আগামী দিনে করে নিতে পারবে। এর শক্তিশালী ৫০০০ এমএএইচ এর ব্যাটারি একবার চার্জ দিলে দু’দিন অবধি চলবে বলে দাবি করা হচ্ছে আসুসের তরফে। এটিতে থাকবে কোয়ালকম কুইক চার্জ, এর ফলে আধ ঘন্টাতেই ৫০ শতাংশ চার্জ হয়ে যাবে। ভারতীয়দের ব্যবহারের পছন্দের কথা মাথায় রেখে এফএম রেডিও, কল রেকর্ডারের মতো ফিচারও রাখা হয়েছে এই ফোনে। ডুয়েল ক্যামেরার সঙ্গে এবার ডুয়েল স্পিকার ও ডুয়েল মাইকও থাকবে এই ফোনে।

আরও পড়ুন: মোটোরোলার নতুন এই ফোনে রয়েছে ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা!

সম্প্রতি দিল্লি হাইকোর্ট আগামী ২৮ জুলাই থেকে আসুস কোম্পানিকে 'জেন' ট্রেড মার্ক ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করেছে, যদিও এই ফোনে ফের সেই 'জেন' ট্যাগই দেখা যাচ্ছে। আসুস কোম্পানির তরফ থেকে এ বিষয়ে বলা হয় যে, 'কোর্টের সঙ্গে মীমাংসার জন্য লড়াই চালানো হচ্ছে। আপাতত ফোনের সাপ্লাই, টেকনিক্যাল সাপোর্ট ও আফটার সেল সার্ভিস বজায় থাকবে।

আরও পড়ুন

Advertisement