মারুতির পর অশোক লেল্যান্ড। গাড়ি শিল্পে মন্দার কোপ সামলাতে চেন্নাইয়ের কারখানায় টানা পাঁচ দিনের ‘কর্মহীন দিবস’ (নন ওয়ার্কিং ডেজ) ঘোষণা করল এই হালকা, মাঝারি ও ভারী বাণিজ্যিক গাড়ি প্রস্তুতকারী সংস্থা। মাঝে এক দিন রবিবার মিলিয়ে টানা ৬ দিন বন্ধ থাকবে উৎপাদন। এই পাঁচ দিনে স্থায়ী ও অস্থায়ী কর্মীদের বেতন নিয়ে পরে সিদ্ধান্ত নেওয়া হবে। যদিও সংস্থার পক্ষ থেকে এই খবর স্বীকার করা হয়নি।

অশোক লেল্যান্ডের কর্মীদের সূত্রে বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর, তাঁদের জানিয়ে দেওয়া হয়েছে এই সপ্তাহে ৬ এবং ৭ সেপ্টেম্বর এবং আগামী সপ্তাহের ১০ ও ১১ তারিখ নন ওয়ার্কিং ডেজ। এর মধ্যে ৯ সেপ্টেম্বর সোমবার আগে থেকেই ‘নন ওয়ার্কিং ডে’ ঘোষণা করেছিল সংস্থা। আর ৮ সেপ্টেম্বর রবিবার। এর অর্থ ৬ থেকে ১১ তারিখ পর্যন্ত তালা ঝুলবে অশোক লেল্যান্ডের চেন্নাইয়ের এই কারখানায়।

সংবাদ মাধ্যমে খবর, সংস্থার তরফে কর্মীদের জানিয়ে দেওয়া হয়েছে, ‘‘ক্রমাগত বিক্রি কমা এবং বাণিজ্যিক গাড়ি বাজারে মন্দার জেরেই এই সিদ্ধান্ত। প্রতিকূল পরিস্থিতি সামাল দিতেই সংস্থার পক্ষ থেকে এই সিদ্ধান্ত অপরিহার্য হয়ে উঠেছে।’’ তবে সংস্থার কর্তাদের সঙ্গে যোগাযোগ করা হলে তাঁরা এই ‘নন ওয়ার্কিং ডেজ’ঘোষণার কথা অস্বীকার করেছেন।

এই সপ্তাহেই অশোক লেল্যান্ডের সেলস রিপোর্ট প্রকাশিত হয়েছে। রিপোর্ট অনুযায়ী অন্তর্দেশীয় বাজারে অর্থাৎ ভারতের বাজারে গত বছরের অগস্টের তুলনায় এ বছরের অগস্টে ভারী বাণিজ্যিক গাড়ির বিক্রি কমেছে প্রায় ৭০ শতাংশ। একই সময়ের তুলনায় মাঝারি গাড়ির বিক্রিতে পড়েছে ৬৩ শতাংশ এবং হালকা বাণিজ্যিক গাড়িতে ১২ শতাংশ। সব ধরনের বাণিজ্যিক গাড়ির বিক্রিতে গড় হ্রাস প্রায় ৫০ শতাংশ।

গ্রাফিক: তিয়াসা দাস 

আরও পড়ুন: ভয়ঙ্কর ১৫ মিনিটের পর ‘টাচ ডাউন’, চাঁদের মাটি ছুঁয়ে ল্যান্ডার বিক্রম থেকে আলাদা হবে রোভার প্রজ্ঞান

আরও পড়ুন: বিধানসভায় হাতাহাতির উপক্রম, ওয়েলে নেমে পরিস্থিতি সামলালেন মমতা

 সংস্থার চেন্নাইয়ের কারখানায় রয়েছে প্রায় ৫০০০ স্থায়ী কর্মী এবং ৩০০০ অস্থায়ী কর্মী। তাঁরাও অনিশ্চয়তার মধ্যে দিন কাটাচ্ছেন।