Advertisement
১৯ জুন ২০২৪
gold

Gold Price: সোনা অনেক দামি রথযাত্রার দিনে, টাকার দামে রাশ রাখতে আমদানি শুল্ক বাড়াল কেন্দ্র

খুচরো বাজারেও দামি সোনা।

খুচরো বাজারেও দামি সোনা। প্রতীকী চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২২ ১৩:৪৯
Share: Save:

সোনায় আমদানি শুল্ক বাড়িয়ে দিল কেন্দ্র। শুক্রবার থেকে আমদানি শুল্ক ৫ শতাংশ বেড়ে গেল। এত দিন এই শুল্কের পরিমাণ ছিল ৭.৫ শতাংশ। এখন সেটা হল ১২.৫ শতাংশ। এর ফলে সোনার দামে অনেকটাই প্রভাব পড়বে। তবে দেশে ডলারের অনুপাতে টাকার দাম যে হারে কমছে তা থেকে রক্ষা পেতেই আমদানি শুল্ক বাড়ানো হয়েছে বলে মনে করা হচ্ছে। রথযাত্রার দিনে অনেকেই সোনা কেনা শুভ মনে করেন। ব্যবসায়ীরাও আশা করে থাকেন। কিন্তু কলকাতার বাজারে শুক্রবার সোনার দাম একলাফে অনেকটাই বেড়ে গিয়েছে।

বিভিন্ন দেশ থেকে সোনা আমদানির ক্ষেত্রে চিনের পরেই স্থান ভারতের। সম্প্রতি ভারতে সোনা আমদানি ধারাবাহিক ভাবে বেড়েছে। আমদানি করা সোনার মাধ্যমে দেশের চাহিদা পূরণ হওয়ায় ভারতীয় মুদ্রার উপরে চাপ পড়ছিল। চলতি সপ্তাহে টাকার দাম অনেকটাই কমেছে। বিশেষজ্ঞরা বলছেন, এই পরিস্থিতিতে সোনায় আমদানি শুল্ক বাড়ানো ছাড়া উপায় ছিল না কেন্দ্রের। এর ফলে বিদেশ থেকে আসা সোনা বাবদ অতিরিক্ত রাজস্ব ঢুকবে সরকারের কোষাগারে। মে মাস থেকে ধারাবাহিক পতনের পর ডলার পিছু টাকার দামে কিছুটা উন্নতি দেখা গিয়েছিল জুন মাসের দ্বিতীয় সপ্তাহে। কিন্তু গত এক সপ্তাহে রেকর্ড পতন দেখা য়ায়। বৃহস্পতিবার এক ডলারের দাম ছিল ৭৮.৯৮ টাকা। শুক্রবার সেটা আরও কমে হয় ৭৯.১২ টাকা।

সোনার উপরে আমদানি শুল্ক বাড়ার প্রভাব পড়েছে খুচরো বাজারেও। কলকাতায় শনিবার প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট সোনার দাম এক লাফে ১,৩১০ টাকা বেড়ে হয়েছে ৫২,২০০ টাকা। আর সমপরিমাণ গয়না সোনা (২২ ক্যারাট) ১,২০০ টাকা বেড়ে হয়েছে ৪৭,৮৫০ টাকা। বৃহস্পতিবারে দাম ছিল যথাক্রমে ৫০,৮৯০ ও ৪৬ হাজার ৬৫০ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

gold Gold Price gold and silver
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE