ইলেকট্রিক স্কুটারের বাজারে নয়া চমক। এ বার জয়পুরের এক স্টার্টআপ কোম্পানি ব্যাটরি ইলেকট্রিক মবিলিটি প্রাইভেট লিমিটেড নিয়ে এল ওজনে সব থেকে হালকা ইলেকট্রিক স্কুটার। ভারতীয় বাজারে যার দাম প্রায় ৬৫ হাজার টাকা।


বাজারে প্রতিযোগিতায় নামতে ব্যাটরি-র এই ই-স্কুটারে থাকছে বেশ কিছু আকর্ষণীয় ফিচারস। অটো স্টার্টের মতো সুবিধার সঙ্গে থাকছে মোবাইল চার্জের জন্য ইউএসবি পোর্ট, মোটরবাইকের মতো হ্যান্ডেল এবং টায়ার লকের সঙ্গে অ্যান্টি-থেফ্ট অ্যালার্মের ব্যবস্থা। ইতিমধ্যেই নাগপুর, হায়দরাবাদ, অনন্তপুর এবং কুরনুলের মতো জায়গায় এই ই-স্কুটার পাওয়া যাচ্ছে।  


এই স্কুটারটির সর্বোচ্চ গতি ঘণ্টায় ২৫ কিলোমিটার। এক বারের চার্জে ৯০ কিলোমিটার যেতে পারবে স্কুটারটি। এ ছাড়াও স্কুটারে থাকছে ডিজিটাল ডিসপ্লে। যা দেখে চালক বুঝতে পারবেন, ব্যাটারিতে কত চার্জ আছে। স্পিড, তাপমাত্রা এবং  স্কুটারে কোনও অসুবিধা থাকলে তা দেখতে সাহায্য করবে।

আরও পড়ুন: ভারতে এল সবথেকে কমদামি ভেসপা, জেনে নিন দাম

 


সামনে এবং পিছনে রয়েছে ডিস্ক ব্রেক। রয়েছে বড় টিউবলেস টায়ার। এই সব ফিচার গ্রাহকদের কাছে বেশ আকর্ষণীয় করে তুলবে স্কুটারটিকে। ভারতের বিভিন্ন শহরে এই ই-স্কুটার এবং তার চার্জিং স্টেশন খোলার পরিকল্পনা রয়েছে ব্যাটরি ইলেকট্রিক মবিলিটি প্রাইভেট লিমিটেডের।


ওই কোম্পানির দাবি, বেশি দিন যাতে চলে, সে জন্য ই-স্কুটারটিতে লিথিয়াম ফেরো ফসফেট জাতীয় ব্যাটারি ব্যবহার করা হয়েছে। ওই ব্যাটারি পুরোপুরি ভাবে চার্জ হতে ৪ ঘণ্টা সময় লাগবে। বাজারচলতি অন্যান্য স্কুটারে লিড-অ্যাসিড ব্যাটারি ব্যবহার করা হয়।

আরও পড়ুন: গাড়ি থেকে বাইক, ফের বাড়তে চলেছে বিমার প্রিমিয়াম