Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Export

রফতানি সূচকে বাংলা উনিশে

রফতানির ক্ষমতা ও বাস্তবে তা কার্যকর করার (পারফর্ম্যান্স) নিরিখে রাজ্যগুলির মধ্যে কে কতখানি তৈরি, তা দেখায় এই সূচক।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ মার্চ ২০২২ ০৫:১৫
Share: Save:

রফতানিতে কোন রাজ্য কতখানি তৈরি, সেই সূচকে পিছিয়েই রইল পশ্চিমবঙ্গ। আজ নীতি আয়োগ গত বছরে রফতানি ক্ষেত্রে প্রস্তুতির সূচক (এক্সপোর্ট প্রিপেয়ারডনেস ইনডেক্স, ২০২১) প্রকাশ করেছে। তাতে রাজ্যগুলির মধ্যে পশ্চিমবঙ্গ রয়েছে ১৯ নম্বরে।

রফতানির ক্ষমতা ও বাস্তবে তা কার্যকর করার (পারফর্ম্যান্স) নিরিখে রাজ্যগুলির মধ্যে কে কতখানি তৈরি, তা দেখায় এই সূচক। স্বাভাবিক নিয়মেই সেখানে দেশের উপকূলবর্তী রাজ্যগুলি এগিয়ে। উপকূলবর্তী রাজ্যগুলির মধ্যে তো বটেই, সামগ্রিক ভাবেও রফতানির প্রস্তুতিতে গুজরাত প্রথম স্থানে। দ্বিতীয় ও তৃতীয় মহারাষ্ট্র ও কর্নাটক। কিন্তু উপকূলবর্তী আটটি রাজ্যের মধ্যেও পশ্চিমবঙ্গের ঠাঁই হয়েছে একেবারে শেষে। রাজ্যের জন্য একমাত্র সান্ত্বনা, ২০২০ সালের তুলনায় ২০২১-এ সামান্য উন্নতি। ২০২০-তে এই সূচকে পশ্চিমবঙ্গ ২২-এ ছিল। এ বার অন্তত প্রথম ২০টি রাজ্যের মধ্যে জায়গা পেয়েছে।

নীতি আয়োগ জানিয়েছে, মূলত চারটি মাপকাঠির ভিত্তিতে রফতানি ক্ষেত্রে প্রস্তুতির সূচক তৈরি হয়েছে। রফতানি নীতি, ব্যবসার পরিবেশ, রফতানির পরিবেশ এবং রফতানিতে সাফল্য। রফতানি নীতি ও ব্যবসার পরিবেশের নিরিখে পশ্চিমবঙ্গ ১৮-তে। রফতানির পরিবেশ ও সাফল্যের নিরিখে ১৬-এ। আয়োগের উপাধ্যক্ষ রাজীব কুমার বলেন, ‘‘রাজ্যগুলির মধ্যে প্রতিযোগিতা তৈরি করে তাদের রফতানির সহায়ক নীতির মাধ্যমে আর্থিক উন্নতির জন্যই এই সূচক।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Export
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE