Advertisement
১৯ এপ্রিল ২০২৪
SBI

SBI: স্টেট ব্যাঙ্কে অ্যাকাউন্ট রয়েছে? ফোনে এমন মেসেজ পেলেই প্রতারণার ভয়, সতর্ক থাকুন

এই ধরনের মেসেজ পাঠিয়ে গ্রাহকদের সঙ্গে প্রতারণা দিন দিন বেড়েই চলেছে। সেই সঙ্গে ফোন করেও প্রতারণা চলছে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২২ ১৯:২৮
Share: Save:

স্টেট ব্যাঙ্কের গ্রাহকদের কাছে একটি নতুন মেসেজ আসতে শুরু করেছে। তাতে ব্যাঙ্কের ইওনো অ্যাপে প্যান আপডেট করতে বলা হচ্ছে। একই সঙ্গে মেসেজেই থাকা একটি লিঙ্কে ক্লিক করার নির্দেশ দেওয়া হচ্ছে। এটা জানার পরে পরেই স্টেট ব্যাঙ্কের তরফ থেকে ওই লিঙ্কে ক্লিক করলে বিপদ হতে পারে বলে সতর্ক করা হয়েছে। একই সঙ্গে জানানো হয়েছে এই ধরণের কোনও মেসেজ ব্যাঙ্কের তরফে গ্রাহকদের পাঠানো হয় না।

এই ধরনের মেসেজ পাঠিয়ে গ্রাহকদের সঙ্গে প্রতারণা দিন দিন বেড়েই চলেছে। সেই সঙ্গে অচেনা নম্বরের ফোন কখনও মোবাইলের সিম আপডেট করতে বলছে, কখনও ব্যাঙ্কের নাম করে কেওয়াইসি তথ্য চাইছে। আবার নানা প্রলোভনের ফাঁদেও ফেলছে দুষ্কৃতীরা। আর যে ফাঁদে পা দিয়ে অনেকেই মুহূর্তের মধ্যে সর্বস্ব খোয়াচ্ছেন। এই রাজ্যে তো বটেই গোটা দেশেই এই দুষ্কৃতীচক্র দিন দিন সক্রিয় হচ্ছে। প্রতিদিন অজস্র অভিযোগ জমা পড়ছে রাজ্যে রাজ্যে। একই সঙ্গে কেন্দ্রীয় সরকারের ‘দ্য ন্যাশনাল সাইবার ক্রাইম রিপোর্টিং পোর্টাল’-এও ভুরি ভুরি অভিযোগ জমা পড়ছে। পুলিশ থেকে ব্যাঙ্ক বারবার গ্রাহকদের এই ব্যাপারে সতর্ক করলেও কাজের কাজ হচ্ছে না। আর গ্রাহকদের সচতনতা না বাড়ায় বিপদ হচ্ছে।

এমন মেসেজ আসছে স্টেট ব্য়াঙ্ক গ্রাহকদের ফোনে।

এমন মেসেজ আসছে স্টেট ব্য়াঙ্ক গ্রাহকদের ফোনে।

এ বার যে মেসেজটি আসতে শুরু করেছে তা নিয়েও স্টেট ব্যাঙ্কের বক্তব্য এক। মেসেজ পাওয়া এক ব্যক্তির অভিযোগের প্রেক্ষিতে ব্যাঙ্কের তরফে পাল্টা টুইট করে গ্রাহকদের সতর্ক করা হয়েছে। একই সঙ্গে এই ধরনের মেসেজ এলে তা ১৯৩০ নম্বরে ফোন করে জানাতে বলা হয়েছে। এর পাশাপাশি ব্যাঙ্ককে ইমেল (report.phishing@sbi.co.in) করেও অভিযোগ জানাতে বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SBI bank
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE