Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

লকডাউন কাটিয়ে ছন্দে তথ্যপ্রযুক্তি ক্ষেত্র, ক্যাম্পাস থেকে বিপুল নিয়োগ আগামী অর্থবর্ষে

টিসিএস ৪০ হাজার, ইনফোসিস ২৪ হাজার, এইচসিএল ১৫ হাজারের মতো কর্মী নিয়োগ করবে বলে জানা গিয়েছে।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু ১৯ জানুয়ারি ২০২১ ১৩:৩০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

লকডাউনের ধাক্কা কাটিয়ে ফের ছন্দে ফিরছে তথ্যপ্রযুক্তি ক্ষেত্র। চলতি আর্থিক বছরে ক্যাম্পাস থেকে নিয়োগের প্রক্রিয়া ধাক্কা খেয়েছিল অনেকটাই। তবে মার্চে শুরু হওয়া অর্থবর্ষ থেকে ফের নিয়োগে গতি আসছে। তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের ‘বিগ ফোর’জানিয়ে দিয়েছে, আগামী অর্থবর্ষে ক্যাম্পাস থেকে বিপুল নিয়োগ করা হবে।

সম্প্রতি বেঙ্গালুরুতে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের শীর্ষ আধিকারিকদের সঙ্গে সাংবাদিকদের একটি মত বিনিময় অনুষ্ঠানে উঠে এসেছে এমনই তথ্য। তাঁরা জানিয়েছেন, শুধুমাত্র বিগ ফোর অর্থাৎ টিসিএস, ইনফোসিস, উইপ্রো এবং এইচসিএল টেকনোলজি-তেই ক্যাম্পাস থেকে নিয়োগের সংখ্যা ৯১ হাজারের মতো হবে আগামী অর্থবর্ষে। তার মধ্যে টিসিএস ৪০ হাজার, ইনফোসিস ২৪ হাজার, এইচসিএল ১৫ হাজারের মতো কর্মী নিয়োগ করবে বলে ওই অনুষ্ঠানের সূত্রে জানা গিয়েছে।

গত বছরের ২৫ মার্চ থেকে দেশ জুড়ে সম্পূর্ণ লকডাউন শুরু হয়েছিল। প্রায় আড়াই মাসের লকডাউনের পর ধীরে ধীর শুরু হয়েছিল আনলক প্রক্রিয়া। ফলে চলতি আর্থিক বছরে ক্যাম্পাস থেকে নিয়োগ প্রক্রিয়া কার্যত থমকে গিয়েছিল। তবে তার মধ্যেও বড় সংস্থাগুলি নিয়োগ করেছে। যদিও তা আগের বছরের তুলনায় অনেকটাই কম। কিন্তু আগামী অর্থবর্ষে এই চিত্রটা পুরোপুরি পাল্টে চলতি বছরের চেয়েও বেশি নিয়োগ হবে বলে জানিয়েছেন তথ্যপ্রযুক্তি কর্মকর্তারা।

Advertisement

টিসিএস-এর এগজিকিউটিভ ভিপি এবং গ্লোবাল এইচআর হেড মিলিন্দ লক্কড় বলেন, ‘‘চলতি বছরে ৪০ হাজার ফ্রেশার নিয়োগ করেছিল সংস্থা। আগামী অর্থবর্ষেও সেই সংখ্যা অপরিবর্তিত থাকবে।’’ ইনফোসিস সূত্রে খবর, তাদের ক্যাম্পাসে নিয়োগের সংখ্যা চলতি বছরের চেয়ে ১৫ হাজার বেড়ে হচ্ছে ২৪ হাজার। এইচসিএল-এর লক্ষ্যমাত্রা ১৫ হাজার। এর বাইরে ‘অন সাইট’-এ অর্থাৎ বিদেশে নিয়োগ করা হবে দেড় থেকে ২ হাজার কর্মী।

আরও পড়ুন

Advertisement