Advertisement
১৫ এপ্রিল ২০২৪
Netaji Subhash Chandra Bose

নেতাজির জন্মদিন ‘পরাক্রম দিবস’ হিসাবে পালিত হতে চলেছে, বড় ঘোষণা করল কেন্দ্র

কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের জারি করা নির্দেশে বলা হয়েছে, নেতাজির জন্মদিন বিশেষ ভাবে পালন করার জন্য দেশের সাধারণ মানুষকে উৎসাহিত করা হবে।

ফাইল ছবি

ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২১ ১১:৫৬
Share: Save:

নেতাজির জন্মদিনটিকে এই বছর থেকে ‘পরাক্রম দিবস’ হিসাবে ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। প্রতি বছর ওই দিনটি পরাক্রম দিবস হিসাবে পালিত হবে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, ‘নেতাজি সুভাষচন্দ্র বসুর প্রতি সম্মান জানাতে ও তাঁর দেশের প্রতি দেওয়া আত্মবলিদানকে শ্রদ্ধা জানাতে ভারত সরকার দিনটিকে পরাক্রম দিবস হিসাবে ঘোষণা করল’।

কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের পক্ষ থেকে জারি করা নির্দেশ নামায় বলা হয়েছে, ‘নেতাজির জন্মদিন বিশেষ ভাবে পালন করার উদ্দেশ্য দেশের সাধারণ মানুষকে উৎসাহিত করা। বিশেষত দেশের যুব সমাজকে আরও দেশ ও সমাজমুখী করে তোলা। দেশের প্রতি প্রেম জানানো’।

প্রকাশিত সরকারি নির্দেশিকা।

প্রকাশিত সরকারি নির্দেশিকা।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অনেক দিন ধরেই কেন্দ্রের কাছে নেতাজির জন্মদিনে জাতীয় ছুটি ঘোষণার কথা বলে আসছেন। নেতাজির সঙ্গে জড়িয়ে রয়েছে বাঙালির আবেগ, ভালবাসা। কিন্তু কেন্দ্রীয় সরকার এ নিয়ে খুব গা করেনি। তাৎপর্যপূর্ণভাবে বঙ্গ বিধানসভা নির্বাচনের ঠিক কয়েকমাস আগে নেতাজির জন্য একটি দিন উৎসর্গ করার জন্য বেছে নিল কেন্দ্র।

সূত্রের খবর, ২৩ জানুয়ারি কলকাতায় আসতে পারেন নরেন্দ্র মোদী। তিনি কলকাতা থেকেই এই বিশেষ দিনটি পালন করবেন। তাঁর ভিক্টোরিয়া মেমোরিয়ালে যাওয়ারও কথা রয়েছে।

প্রকাশিত সরকারি নির্দেশিকা।

প্রকাশিত সরকারি নির্দেশিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Netaji Netaji Subhash Chandra Bose
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE