Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Air Conditioner

সম্প্রসারণে ২৫০ কোটি

সংশ্লিষ্ট মহলের মতে, দেশে তরুণ প্রজন্মের মধ্যে স্বাচ্ছন্দ্যের চাহিদাই তাদের বড় গাড়িমুখী করে তুলেছে। ঠিক সে ভাবেই গরমের দাপটে ঘরে এসি লাগানোকে প্রায় প্রয়োজনীয়তার পর্যায়ে এনে ফেলেছেন তাঁদের একাংশ।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৪ ০৫:৫৬
Share: Save:

এক সময়ে সাধ্যের মধ্যে থাকা মূলত কম দামি ছোট গাড়ির বাজার বলেই পরিচিত ছিল ভারত। বাজারে সিংহভাগ অংশীদারিও ছিল এমন গাড়ির। গত কয়েক বছরে তার বাজার কমছে। কিন্তু শীতাততপ নিয়ন্ত্রণকারী যন্ত্র বা এসি-র বাজারে ছবিটা উল্টো। সেখানে আবার বাড়ছে সাধ্যের মধ্যে এসি-র চাহিদা। আর সেই কথা মাথায় রেখেই পরিকল্পনা সাজাচ্ছে বিভিন্ন সংস্থা। ব্লু-স্টার যেমন জানিয়েছে, আসন্ন গ্রীষ্মে চাহিদা বৃদ্ধির কথা মাথায় রেখে অন্ধ্রপ্রদেশের শ্রী সিটিতে তাদের দ্বিতীয় কারখানাটির উৎপাদন ক্ষমতা বাড়াতে আগামী অর্থবর্ষে আরও ২৫০ কোটি টাকা লগ্নি করার কথা।

সংশ্লিষ্ট মহলের মতে, দেশে তরুণ প্রজন্মের মধ্যে স্বাচ্ছন্দ্যের চাহিদাই তাদের বড় গাড়িমুখী করে তুলেছে। ঠিক সে ভাবেই গরমের দাপটে ঘরে এসি লাগানোকে প্রায় প্রয়োজনীয়তার পর্যায়ে এনে ফেলেছেন তাঁদের একাংশ। সম্প্রতি কলকাতায় এসে ব্লু-স্টারের এমডি বি থিয়াগারাজন জানান, ৯২% ক্রেতাই প্রথমবার এসি কেনেন। ৬৫ শতাংশেরও বেশি ক্রেতা আবার তৃতীয় বা চতুর্থ শ্রেণির মতো ছোট শহরের বাসিন্দা। ৫০ শতাংশেরও বেশি ক্রেতা ঋণ নিয়ে এসি কেনেন। যা মূলত সাধ্যের মধ্যে গুণগত মানের এসি-র চাহিদা তৈরি করেছে। বাকি যে সব ক্রেতা রয়েছেন, তাঁরা হয় পুরনো এসি বদলান অথবা একাধিক এসি কেনেন। উভয় ধরনের ক্রেতার বাজার ধরতেই শ্রী সিটির কারখানাটির উৎপাদন ক্ষমতা বাড়াবেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Air Conditioner Investment AC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE