×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ জানুয়ারি ২০২১ ই-পেপার

পিএফ নিয়ে বেঁকে বসল বিএমএস-ও

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি২৭ সেপ্টেম্বর ২০১৯ ০২:৫১
ভারতীয় মজদুর সঙ্ঘ পিএফ প্রস্তাব খারিজ করল।

ভারতীয় মজদুর সঙ্ঘ পিএফ প্রস্তাব খারিজ করল।

কর্মী প্রভিডেন্ট ফান্ড (ইপিএফ) আইন সংশোধনের বিরোধিতায় শ্রম মন্ত্রকের ডাকা বৈঠক বয়কটের কথা জানিয়েছিল ১০টির মধ্যে ন’টি ট্রেড ইউনিয়নই। এ বার ওই আইনে প্রস্তাবিত বদল নিয়ে বেঁকে বসল দশম কর্মী সংগঠন ভারতীয় মজদুর সঙ্ঘও (বিএমএস)। 

বৃহস্পতিবার এক বিবৃতিতে আরএসএসের শ্রমিক সংগঠনটি জানিয়েছে, যে ভাবে ইপিএফ আইন সংশোধনের মাধ্যমে ওই প্রকল্পের পেনশনকে ন্যাশনাল পেনশন সিস্টেমে (এনপিএস) বদলে নেওয়ার রাস্তা খুলে দেওয়ার কথা বলা হয়েছে, তার বিরোধিতা করছে তারা। তাদের দাবি, প্রথমত শেয়ার বাজারের সঙ্গে যোগ থাকা এনপিএসের তুলনায় ইপিএফের পেনশনে ঝুঁকি অনেক কম। দ্বিতীয়ত, সেখানে গড়পড়তা রিটার্ন বেশি। তার উপরে রয়েছে বিমার সুযোগ সমেত অন্যান্য সুবিধাও। তাই তাদের মতে, এই পেনশনকে এনপিএসে নিয়ে যাওয়ার রাস্তা খুলে দেওয়া অর্থহীন। 

ইপিএফ বাবদ দেয় টাকা বেতনের ১২% থেকে কমিয়ে ১০% করার যে প্রস্তাব কেন্দ্র দিয়েছে, তারও বিরোধিতা করেছে আরএসএস ঘনিষ্ঠ শ্রমিক সংগঠনটি। আপত্তি জানিয়েছে স্রেফ বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রের মর্জি মাফিক ওই টাকার অঙ্ক বদলানোর প্রস্তাবে। এই সমস্ত বদলই আখেরে কর্মী-স্বার্থবিরোধী বলে তাদের অভিযোগ। ভারতীয় অর্থনীতির স্বাস্থ্য এই মুহূর্তে সত্যিই কেমন, তা নিয়ে শ্বেতপত্র প্রকাশেরও দাবি তুলেছে বিএমএস। 

Advertisement
Advertisement