Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Gujarat: মোদী রাজ্যে অম্বানী-আদানির লগ্নি টক্কর

মুকেশের লগ্নি পরিকল্পনা অপ্রচলিত শক্তি ক্ষেত্রে। আদানির ইস্পাতে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৪ জানুয়ারি ২০২২ ০৭:৫৫
মুকেশ অম্বানী এবং গৌতম আদানি।

মুকেশ অম্বানী এবং গৌতম আদানি।

মুকেশ অম্বানী এবং গৌতম আদানি, দু’জনেই দৌড়চ্ছেন গুজরাতের দিকে। সব কিছু ঠিকঠাক চললে সে রাজ্যের শিল্প মানচিত্রে জোর টক্কর নেবেন দেশের দুই ধনকুবের শিল্প-কর্তা। মুকেশের লগ্নি পরিকল্পনা অপ্রচলিত শক্তি ক্ষেত্রে। আদানির ইস্পাতে।

জাতীয় এবং আন্তর্জাতিক শিল্প দুনিয়ার নজরে গুজরাতকে আরও ভাল ভাবে তুলে ধরতে বিশেষ শিল্প সম্মেলন— ‘ভাইব্র্যান্ট গুজরাত’ চালু করেছিলেন সে রাজ্যের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনার তৃতীয় ঢেউয়ের জেরে এ বারে সেই সম্মেলন পিছিয়েছে। তবে সেই প্রেক্ষিতে অম্বানী ও আদানি গোষ্ঠীর তরফে আগামী দিনে বিপুল লগ্নির বার্তা পেল শিল্প জগতে পশ্চিম ভারতের অগ্রণী এই রাজ্য। তবে অম্বানী গোষ্ঠী সরাসরি লগ্নির কথা জানালেও, আদানিরা লগ্নির সম্ভাব্যতার কথা ঘোষণা করেছে।

গত বছর রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়ের বার্ষিক সভায় বিপুল লগ্নি করে অপ্রচলিত ক্ষেত্রে পা রাখার কথা জানিয়েছিলেন মুকেশ। বৃহস্পতিবার পুরনো-নতুন, সব মিলিয়ে মোট ৫.৯৫ লক্ষ কোটি টাকার বিনিয়োগের জন্য সমঝোতাপত্র সই করল তাঁর গোষ্ঠী। দাবি করল, এই লগ্নিতে ১০-১৫ বছর ধরে হওয়া বিভিন্ন প্রকল্পে কাজ পাবেন প্রায় ১০ লক্ষ মানুষ। ১০০ গিগাওয়াটের অপ্রচলিত বিদ্যুৎ কেন্দ্র এবং হাইড্রোজেন শক্তি উৎপাদন সংক্রান্ত ব্যবস্থা গড়তে তারা ঢালবে ৫ লক্ষ কোটি টাকা। এ জন্য জমি দেখার কাজ শুরু হবে। এ ছাড়া সৌর বিদ্যুৎ, ব্যাটারি স্টোরেজ-সহ চারটি কারখানা গড়তে লগ্নি হবে প্রায় ৬০ হাজার কোটি টাকা। বাকি বিনিয়োগ গোষ্ঠীর অন্যান্য ব্যাবসায়।

Advertisement

পাশাপাশি, ইস্পাত কারখানা গড়ার সম্ভাবনা খতিয়ে দেখতে দক্ষিণ কোরিয়ার পসকো-র সঙ্গে এ দিন মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র পটেলের উপস্থিতিতে সমঝোতাপত্র সই করে আদানিরা। লগ্নি হতে পারে ৩৭,৫০০ কোটি টাকা।

আরও পড়ুন

Advertisement