Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Braithwaite and Company Limited

পরিষেবাই এ বার বাজি ব্রেথওয়েটের

ব্রেথওয়েট যে সব ক্ষেত্রে কারিগরি পরিষেবা দিতে চায়, তার মধ্যে রয়েছে ওয়াগন এবং ক্রেন সারাই ও রক্ষণাবেক্ষণ, ব্রিজ সারাই, তেল শোধনাগার ও বিদ্যুৎ কেন্দ্র তৈরিতে সহায়তা, তথ্যপ্রযুক্তি সহায়তা।

An image of Braithwaite and Company Limited

ব্রেথওয়েট মূলত ওয়াগন নির্মাতা হিসেবে পরিচিত। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৩ ০৬:৪২
Share: Save:

পুঞ্জীভূত লোকসান মুছেছে তারা। ঝুঁকেছে ব্যবসা সম্প্রসারণে। নিট সম্পদ মাত্র ৩ কোটি টাকা থেকে পাঁচ বছরে বাড়িয়ে করেছে ২০০ কোটি টাকা। এ বার রাজ্যের এঞ্জিনিয়ারিং সংস্থা ব্রেথওয়েট অ্যান্ড কোম্পানির লক্ষ্য ২০২৫-২৬ সালের মধ্যে শেয়ার বাজারে নথিভুক্তি। তার মধ্যে ২৫০০ কোটি টাকা মোট আয়ের মাইলফলকও ছুঁতে চায় রাষ্ট্রায়ত্ত ‘মিনিরত্ন’ সংস্থাটি। আর তার জন্য ব্যবসা বৃদ্ধির পরিকল্পনায় উৎপাদনমুখী ব্রেথওয়েটের অন্যতম বাজি কারিগরি পরিষেবা।

ব্রেথওয়েট মূলত ওয়াগন নির্মাতা হিসেবে পরিচিত। ক্রেন, ব্রিজ, কন্টেনার-সহ বিভিন্ন এঞ্জিনিয়ারিং পণ্যও তৈরি করে। তবে সংস্থার সিএমডি জ্যোতিষ কুমার জানান, “এঞ্জিনিয়ারিং শিল্পের অভিজ্ঞতা ও দক্ষতাকে কাজে লাগিয়ে বিভিন্ন ক্ষেত্রে কারিগরি পরিষেবা দিতে চাই। এই পথেই ব্যবসা বৃদ্ধির পরিকল্পনা। লক্ষ্য, উৎপাদন এবং পরিষেবা ব্যবসা থেকে সমান অনুপাতে আয় নিশ্চিত করা। এখন ৬০% আসে উৎপাদন থেকে।’’

ব্রেথওয়েট যে সব ক্ষেত্রে কারিগরি পরিষেবা দিতে চায়, তার মধ্যে রয়েছে ওয়াগন এবং ক্রেন সারাই ও রক্ষণাবেক্ষণ, ব্রিজ সারাই, তেল শোধনাগার ও বিদ্যুৎ কেন্দ্র তৈরিতে সহায়তা, তথ্যপ্রযুক্তি সহায়তা। কুমার জানান, উৎপাদনের ক্ষেত্রে কন্টেনার তৈরিতে জোর দেওয়া হচ্ছে।

ব্রেথওয়েট ঘুরে দাঁড়ায় ২০১৯-২০ থেকে। মুছে ফেলে ২৯ কোটি টাকার মতো পুঞ্জীভূত লোকসান। গত অর্থবর্ষে মোট আয় হয় ১০৪০ কোটি। মোট মুনাফা প্রায় ৬৪ কোটি। নিট মুনাফা ৪৯.৭৩ কোটি টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Braithwaite and Company Limited service
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE