Advertisement
২৬ এপ্রিল ২০২৪
BSE SENSEX

ফের ৫০ হাজারে পা সূচকের, পুষিয়ে গেল ছ’দিনের ক্ষতি

গত সোমবার পেশ করা বাজেটে সরকারি খরচ বাড়ানোর জন্য বিলগ্নিকরণের দরজা হাট করে দিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২১ ০৬:১৮
Share: Save:

বাজেটের আগের ছ’দিনে শেয়ার বাজারে যে রক্তক্ষরণ হয়েছিল, তার নিরাময় হল মাত্র দু’দিনে। সঙ্গে ফেরত এল ১০.৪৮ লক্ষ কোটি টাকা!

গত ২১ জানুয়ারি ৫০,০০০-এর গণ্ডিতে ঢুকেও নেমে এসেছিল সেনসেক্স। তার পরে বাজেটের আগে লগ্নিকারীদের হাতের শেয়ার বিক্রির জেরে টানা ছ’টি লেনদেনের দিনে সূচকটি খুইয়েছিল ৩৫০৬ পয়েন্ট। কিন্তু সোমবার এবং মঙ্গলবার তা ৩৫১১ পয়েন্ট উদ্ধার করল। লেনদেনের মধ্যবর্তী সময়ে এ দিনও ৫০,০০০-এর ঘরে ঢুকে পড়েছিল সূচকটি। পরে সেখান থেকে নেমে এলেও সেনসেক্স এ দিন নিট ১১৯৭.১১ পয়েন্ট বেড়েছে। থিতু হয়েছে ৪৯,৭৯৭.৭২ অঙ্কে। নিফ্‌টি ৩৬৬.৬৫ পয়েন্ট বেড়ে দৌড় শেষ করেছে ১৪,৬৪৭.৮৫ অঙ্কে। গত দু’দিনে সূচকটি উত্থান ১,০০৭.২৫ পয়েন্ট।

গত সোমবার পেশ করা বাজেটে সরকারি খরচ বাড়ানোর জন্য বিলগ্নিকরণের দরজা হাট করে দিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তার পরেই মাথা তুলেছে বাজার। ক্যালকাটা স্টক এক্সচেঞ্জের প্রাক্তন ডিরেক্টর বিনয় আগরওয়াল বলেন, ‘‘সূচকের দৌড় এখন থামানো মুশকিল। বাজেটই নতুন দৌড়ের জমি তৈরি করে দিয়েছে।’’ বাজেটে পরিকাঠামো খাতে বিপুল বরাদ্দ ঘোষণা করেছে কেন্দ্র। তাতে কর্মসংস্থানের পাশাপাশি নগদের জোগান বাড়তে পারে বাজারে।

সেটাও উৎসাহ জুগিয়েছে লগ্নিকারীদের। বিএনকে ক্যাপিটাল মার্কেটসের ম্যানেজিং ডিরেক্টর অজিত খন্ডেলওয়ালের কথায়, ‘‘করোনা পরিস্থিতিতে সরকার যে বিশেষ কিছু উপহার শেয়ার বাজারকে দিতে পারবে না, তা আমরা ধরেই নিয়েছিলাম। কিন্তু দেখা গেল, কর ব্যবস্থার কোনও পরিবর্তন না করেও পরিকাঠামো এবং স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রে বিনিয়োগের বড় পরিকল্পনার কথা ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। এতে লগ্নিকারীরা খুশি। যার প্রতিফলন হচ্ছে সূচকের উত্থানে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Share Market BSE SENSEX
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE