×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৭ জুন ২০২১ ই-পেপার

বাজেটের আগে রেকর্ড, জানুয়ারিতে জিএসটি আদায় প্রায় ১.২ লক্ষ কোটির

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০১ ফেব্রুয়ারি ২০২১ ০৮:৫৪


প্রতীকী চিত্র

করোনা পরিস্থিতির পর ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে ভারতের অর্থনীতি। কর সংগ্রহের পরিসংখ্যান অন্তত সেই দিকেই ইঙ্গিত দিচ্ছে। অর্থ মন্ত্রকের তথ্য বলছে, জানুয়ারি মাসে কেন্দ্রের জিএসটি সংগ্রহ হয়েছে ১.১৯ লক্ষ কোটি টাকার,যা সর্বকালীন রেকর্ড।

কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, ২০২১ সালের জানুয়ারি মাসের জিএসটি আদায়ের পরিমাণ রেকর্ড ছুঁয়েছে। এই সময়ে সরকারের কাছে জমা পড়া জিএসটির পরিমাণ প্রায় ১.২ লক্ষ কোটি টাকা। গত মাস, অর্থাৎ ডিসেম্বরে জমা পড়া জিএসটির পরিমাণ ছিল ১.১৫ লক্ষ কোটি টাকার।

গত ৪ মাস ধরেই মাসিক জিএসটি সংগ্রহের পরিমাণ ১ লক্ষ কোটি টাকার বেশি হচ্ছে। সরকারি বিবৃতিতে দাবি করা হয়েছে, করোনা পরবর্তী পরিস্থিতিতে এই বিপুল পরিমাণ কর সরকারের কাছে জমা পড়া ইঙ্গিত দিচ্ছে যে, দেশের অর্থনীতি ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে। বাণিজ্য ক্ষেত্রে করোনার সময় যে মন্দা পরিস্থিতি তৈরি হয়েছিল, তা থেকে ধীরে ধীরে বেরিয়ে আসছে ভারতের অর্থনীতি। যা সরকারের কাছে কিছুটা হলেও স্বস্তিদায়ক।

Advertisement

তথ্য অনুযায়ী, ৩১ তারিখ সন্ধ্যা ৬টা পর্যন্ত জানুয়ারি মাসে জিএসটি সংগ্রহের পরিমাণদাঁড়িয়েছে ১ লক্ষ ১৯ হাজার ৮৪৭ কোটি টাকার। এর মধ্যে কেন্দ্রীয় জিএসটি ২১ হাজার ৯২৩ কোটি টাকা, রাজ্যের জিএসটি ২৯ হাজার ১৪ কোটি টাকা, আইজিএসটি ৬০ হাজার ২৮৮ কোটি টাকা (যার মধ্যে আমদানি করা দ্রব্যের থেকে আদায় করা ২৭ হাজার ৪২৪ কোটি টাকা রয়েছে), সেস ৮ হাজার ৬২২ কোটি টাকা (যার মধ্যে আমদানিকৃত দ্রব্যের থেকে আদায় করা ৮৮৩ কোটি টাকা রয়েছে।)।

Advertisement