Advertisement
০৫ মে ২০২৪
Budget 2021

বাজারে ছাড়া হবে এলআইসি-র শেয়ার, বিমায় ৭৪ শতাংশ বিদেশি বিনিয়োগ

বিমাক্ষেত্রে প্রত্যক্ষবিদেশি বিনিয়োগ ৪৯ শতাংশ থেকে বাড়িয়ে ৭৪ শতাংশ করা হবে জানিয়েছেন অর্থমন্ত্রী।

গ্রাফিক: সৌভিক দেবনাথ

গ্রাফিক: সৌভিক দেবনাথ নিজস্ব চিত্র

সংবাদ সংস্থা
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২১ ১৪:২৬
Share: Save:

ভারতীয় জীবন বিমা নিগম (এলআইসি)-র শেয়ার এ বার খোলা বাজারে ছাড়া হবে। পাশাপাশি ভারতীয় বিমাক্ষেত্রে ৭৪ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের ছাড়পত্রও দেওয়া হল বর্তমান আর্থিক বর্ষের বাজেটে। সোমবার সংসদে বাজেট পেশ করার সময় এই কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এর সঙ্গে দু’টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কেরও বিলগ্নিকরণ করা হবে। তবে, সেই ব্যাঙ্ক দু’টির নাম সোমবার বলেননি নির্মলা।

অর্থমন্ত্রী ঘোষণা করেন, বাজেট অধিবেশনের সময় বিমা বিলে এবিষয়ে একটি সংশোধনী প্রস্তাব আনা হবে। সেটির পরেই এই বিষয়টি কার্যকর হবে বর্তমান আর্থিকবর্ষে। বিমাক্ষেত্রে প্রত্যক্ষবিদেশি বিনিয়োগ ৪৯ শতাংশ থেকে বাড়িয়ে ৭৪ শতাংশ করা হবে জানিয়েছেন অর্থমন্ত্রী। তবে তিনি বলেছেন, সংস্থার মালিকদের বেশিরভাগ অংশকে হতে হবে ভারতীয় নাগরিক।

২০১৫ সালে বিমা ক্ষেত্রে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের জন্য দরজা উন্মুক্ত করেছিল কেন্দ্রীয় সরকার। প্রথমবারে বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে ৪৯ শতাংশ পর্যন্ত অনুমতি দিয়েছিল অর্থমন্ত্রক। সেই কারণে ভারতীয় বিমাক্ষেত্রে সমস্ত সিদ্ধান্ত নেওয়ার বিষয়ে এতদিন ভারতীয় অংশিদারদেরই প্রাধান্য থাকত। ১৯৫৬ সালে তৈরি এলআইসি সংস্থাটির বর্তমানে ১০০ শতাংশ অংশিদারিত্বই সরকারের। দেশের সর্ববৃহৎ রাষ্ট্রনিয়ন্ত্রিত বিমা সংস্থা এটি।

সরকারের এই সিদ্ধান্তে নতুন করে আরও বিপুল বিদেশি বিনিয়োগ বিমা ক্ষেত্রে আসতে পারে। ৭৪ শতাংশ বিদেশি বিনিয়োগ যদি আসে, তাহলে ভারতীয় বিমা সংস্থার বেশিরভাগ অংশিদারিত্ব চলে যাবে বিনিয়োগকারী সংস্থার হাতেই। সে ক্ষেত্রে নীতি নির্ধারণের বিষয়ে প্রাধান্য পাবে সেই বিদেশি সংস্থার মত।
বিজেপি সরকার ২০১৯ সালে ক্ষমতায় আসার পরেই ঘোষণা করেছিল, পুঁজির অভাবে ধুঁকতে থাকা বিমাক্ষেত্রে আরও বিনিয়োগের দরজা খুলতে চাইছে কেন্দ্র। তখনই ৭৪ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের আলোচনা শুরু হয়। তারপর বর্তমান আর্থিক বর্ষে এই ঘোষণা করলেন অর্থমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

india Nirmala Sitaraman Budget 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE