Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

নির্মলার বাজেটে করোনা টিকার জন্য বরাদ্দ হল ৩৫ হাজার কোটি, আসছে আরও ২ টিকা

নিজস্ব সংবাদদাতা
০১ ফেব্রুয়ারি ২০২১ ১৪:০৮
গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ

করোনা টিকার জন্য বারাদ্দ হল ৩৫ হাজার কোটি টাকা। প্রয়োজনে বরাদ্দ আরও বাড়ানো হবে বলে সোমবার ভাষণে উল্লেখ করলেন অর্থমন্ত্রী।

চলতি বছরের বাজেট একেবারেই আলাদা। অতিমারির দাপটে জর্জরিত দেশ তাকিয়ে ছিল বাজেটের দিকেই। প্রশ্ন ছিল, কতটা গুরুত্ব পাবে করোনা টিকা? সে দিকে যে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে, সোমবার তা স্পষ্ট ভাবেই প্রকাশ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সোমবার বাজেট পেশের সময়ে নির্মলা বললেন, ‘‘কোভিড-১৯ টিকার জন্য ৩৫,০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। দেশে ইতিমধ্যে দু’টি টিকা পাওয়া যাচ্ছে। এই দেশের পাশাপাশি, আরও ১০০টি দেশের মানুষের কাজে লাগছে সেই টিকা। আরও অন্তত দু’টি টিকা কিছু দিনেই এ দেশে পাওয়া যাবে বলেও আশা করা হচ্ছে।"

Advertisement

এই টিকা বছরে অন্তত ৫০ হাজার শিশুর মৃত্যু আটকাতে পারে বলেও দাবি তাঁর।

আপাতত দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড টিকা রয়েছে। যা তৈরি করেছে সিরাম ইন্সটিটিউট। তার সঙ্গে আছে ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন। নির্মলা বলেছেন, এই ধরনের গবেষণার জন্য রিজিওনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি গড়া হবে দেশে।

অর্থমন্ত্রী আরও জানান, ইতিমধ্যেই দেশের ৫টি রাজ্যে সেই টিকা পাওয়া যাচ্ছে। ২০২০ সালে দেশে করোনার টিকা তৈরিতে আলাদা ভাবে গুরুত্ব দেওয়া হয়েছে। প্রয়োজনে আরও টাকা বরাদ্দ করার আশ্বাসও দিয়েছেন অর্থমন্ত্রী। সেই সঙ্গে নির্মলা বলেন, স্বাস্থ্য খাতে ৬৪ হাজার ১৮০ কোটি টাকা খরচ করা হবে আগামী ৫ বছরে। স্বাস্থ্যখাতে মোট ২ লক্ষ ৮৩ হাজার কোটি বরাদ্দ করা হয়েছে।

আরও পড়ুন

Advertisement