Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

ভারতীয় সম্পত্তি চিহ্নিত করেছে কেয়ার্ন এনার্জি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১০ মার্চ ২০২১ ০৫:৫৮
—প্রতীকী ছবি।

—প্রতীকী ছবি।

সালিশি আদালতের নির্দেশ অনুযায়ী কেন্দ্র তাদের প্রাপ্য অর্থ না-মেটালে বিদেশে ভারতীয় সম্পত্তি বাজেয়াপ্ত করে বিক্রির হুঁশিয়ারি বারবারই দিচ্ছে কেয়ার্ন এনার্জি। মঙ্গলবার ব্রিটিশ তেল সংস্থাটি স্পষ্ট জানাল, সেই লক্ষ্যে ইতিমধ্যেই সরকারের কিছু সম্পত্তি চিহ্নিত করা হয়েছে। নয়াদিল্লি দ্রুত অর্থ ফেরালে ভাল। নয়তো সম্পত্তিগুলি বেচে তা তুলে নেবে সংস্থা।

২০২০ সালের বার্ষিক আয় সংক্রান্ত বিবৃতিতে কেয়ার্ন বলেছে, ‘‘সংস্থা চূড়ান্ত আত্মবিশ্বাসী যে, সালিশি আদালত ভারতকে যে অর্থ ফেরাতে বলেছে হয় তা আলোচনার মাধ্যমে আদায় হবে, নয়তো সরকারের সম্পত্তি বেচে।...কিছু দেশে যেগুলি চিহ্নিতও হয়েছে।’’ এ জন্য সালিশি রায় প্রয়োগের পথ খোলা ১৬০টির বেশি দেশে, জানিয়েছে তারা। একই সঙ্গে বার্তা, সরকারের সঙ্গে আলোচনার মাধ্যমে রফার চেষ্টাও চলবে।

কেয়ার্ন এনার্জি ভারতের সম্পত্তি কেয়ার্ন ইন্ডিয়াকে বেচায় বকেয়া কর (১০,২৪৭ কোটি টাকা) চেয়েছিল আয়কর দফতর। তা আদায়ে বেদান্তে (পরে যাদের কেয়ার্ন ইন্ডিয়া বিক্রি করা হয়) কেয়ার্ন এনার্জির শেয়ার বিক্রি করে দফতর, ডিভিডেন্ড বাজেয়াপ্ত করে, আটকে দেয় কর ফেরতের টাকা। আন্তর্জাতিক সালিশি আদালত ভারতের বিরুদ্ধে রায় দিয়ে কেন্দ্রকে ১৪০ কোটি ডলার (প্রায় ১০,৫০০ কোটি টাকা) ফেরাতে বলেছে। সেই রায় প্রয়োগ করতেই ন’টি দেশের আদালতে গিয়েছে কেয়ার্ন। আমেরিকা, ব্রিটেন-সহ পাঁচটি দেশে আদালত রায়কে স্বীকৃতিও দিয়েছে। সেখানেই সরকারি সম্পত্তি বাজেয়াপ্ত করে, তার পরে বেচে প্রাপ্য আদায় করে নিতে পারবে তারা।

Advertisement

আরও পড়ুন

Advertisement