Advertisement
১৯ এপ্রিল ২০২৪
canada

India-Canada: ভারতের সঙ্গে চুক্তি নিয়ে আশা কানাডার

বৃহস্পতিবার কলকাতায় বণিকসভা ফিকির এক অনুষ্ঠানে ম্যাকে জানান, সম্প্রতি সেই প্রক্রিয়া আবার শুরু হয়েছে।

ছবি সংগৃহীত।

ছবি সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২২ ০৫:৪৮
Share: Save:

প্রায় এক যুগ আগে দ্বিপাক্ষিক বাণিজ্য ও লগ্নি সংক্রান্ত চুক্তি করার ব্যাপারে ভারত ও কানাডা সম্মত হলেও তার পরে তা থমকে গিয়েছিল। আগামী বছরের মধ্যে তা চূড়ান্ত করার বিষয়ে আশাপ্রকাশ করলেন ভারতে কানাডার হাই কমিশনার ক্যামেরন ম্যাকে।

২০১০ সালে বাণিজ্য চুক্তির বিষয়ে আলোচনা শুরু করেছিল দুই দেশ। বৃহস্পতিবার কলকাতায় বণিকসভা ফিকির এক অনুষ্ঠানে ম্যাকে জানান, সম্প্রতি সেই প্রক্রিয়া আবার শুরু হয়েছে। সংশ্লিষ্ট মহলের একাংশের মতে, ২০২৪ সালে লোকসভা নির্বাচন। রাজনৈতিক উত্তাপে এ ধরনের বাণিজ্যিক আলোচনার গতি থমকে যাওয়ার সম্ভাবনা থাকে। তার আগেই সার্বিক চুক্তি বা তার একাংশ সেরে ফেলার চেষ্টা করতে পারে দু’পক্ষ।

এ দিন ম্যাকের দাবি, দ্বিপাক্ষিক বাণিজ্যের ক্ষেত্রে ভারত তাঁদের কাছে গুরুত্বপূর্ণ। তবে মাসুল-সহ বিভিন্ন বাধা দূর হওয়া জরুরি। তিনি জানান, এ রাজ্যেও ব্যবসা ছড়াতে আগ্রহী কানাডার শিল্প-বাণিজ্য মহল। ভারত ও অন্যান্য দেশের পড়ুয়াদের কানাডার ভিসা পাওয়ায় যে সমস্যা রয়েছে তা আগামী বছরের গোড়ায় কেটে যেতে পারে। রাজ্যে ফিকির চেয়ারম্যান রুদ্র চট্টোপাধ্যায়ের বার্তা, পশ্চিমবঙ্গের অর্থনীতির আকার ভিয়েতনামের প্রায় সমান। তাই সে দেশের মতো এ রাজ্যের সঙ্গেও বাণিজ্যিক সম্পর্ক আরও নিবিড় করুক কানাডা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

canada Business Deal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE