Advertisement
০২ মে ২০২৪
Car Sales

কমল গাড়ি বিক্রি, তবু আশায় বিক্রেতা

গত মাসে সমস্ত শ্রেণি মিলিয়ে ২১,১৭,৫৯৬ গাড়ি বিক্রি হয়েছে। যা ২০২২ সালের অক্টোবরে ২২,৯৫,০৯৯ ছিল। মূলত দু’চাকা ও যাত্রিবাহী গাড়ি বিক্রি কমার প্রভাব পড়েছে সামগ্রিক বিক্রিতে।

An image of Bikes

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২৩ ০৪:৪৯
Share: Save:

অক্টোবরে দেশে বিপণি (শোরুম) থেকে গাড়ি বিক্রি এক বছর আগের তুলনায় ৭.৭৩% কমল। গাড়ি বিক্রেতাদের (ডিলার) সংগঠন ফাডা সোমবার এই সংক্রান্ত পরিসংখ্যান প্রকাশ করেছে। জানিয়েছে, গত মাসে সমস্ত শ্রেণি মিলিয়ে ২১,১৭,৫৯৬ গাড়ি বিক্রি হয়েছে। যা ২০২২ সালের অক্টোবরে ২২,৯৫,০৯৯ ছিল। মূলত দু’চাকা ও যাত্রিবাহী গাড়ি বিক্রি কমার প্রভাব পড়েছে সামগ্রিক বিক্রিতে। তবে এ নিয়ে ডিলাররা ততটা উদ্বিগ্ন নন। তাঁদের বক্তব্য, এ বার উৎসবের মরসুম এমনিতেই দেরিতে শুরু হয়েছে। তার আগের (১৪ অক্টোবর পর্যন্ত) এক মাসে বহু মানুষ গাড়ি কেনেন না। ফলে অক্টোবরের প্রথমার্ধে প্রত্যাশিত ভাবে বিক্রি কম হয়েছে। দ্বিতীয়ার্ধে বিক্রি ভাল হয়েছে। তবে পুরনো অভিজ্ঞতা থেকে যাত্রিবাহী গাড়ির বাজারের দিকে সতর্ক নজর রাখছেন তাঁরা।

ফাডা জানিয়েছে, গত মাসে দু’চাকার গাড়ি বিক্রি ১২.৬% কমে হয়েছে ১৫,০৭,৭৫৬। যাত্রিবাহী গাড়ির ১.৩৫% কমে ৩,৫৩,৯৯০। কিন্তু তিন চাকা (৪৫.৬৩%) ও বাণিজ্যিক গাড়ির (১০.২৬%) বিক্রি বেড়েছে।

ফাডার প্রেসিডেন্ট মহেশরাজ সিঙ্ঘানিয়ার ব্যাখ্যা, ভারতে বছরের নিরিখে হিসাব কষলে গাড়ির বাজারের হাল সব সময়ে ঠিক ভাবে বোঝা যায় না। সেপ্টেম্বরের থেকে অক্টোবরে বিক্রি প্রায় ১৩% বেড়েছে। শুধু তা-ই নয়, নবরাত্রিতে বিক্রি আগের বছরের চেয়ে ১৮% তো বেড়েছেই, তা ছাপিয়েছে ২০১৭ সালকেও। তাঁর বক্তব্য, উৎসবের মরসুমে বাকি দিনেও বিক্রি ভাল হবে বলে আশা।

তা সত্ত্বেও যাত্রিবাহী গাড়ি নিয়ে সতর্ক ফাডা। তারা বলছে, নতুন মডেল (মূলত এসইউভি) এবং ছাড়ের ফলে নবরাত্রিতে ‘বুকিং’ বেড়েছে। তবে পাঁচ রাজ্যে ভোট ও বাজারের অবস্থার জেরে এক এক অঞ্চলে বিক্রি এক এক রকম। ফলে ছাড় শেষ হলে ছবিটা কী হয়, সে দিকেই নজর সংশ্লিষ্ট মহলের। দিওয়ালিতে বিক্রি সন্তোষজনক হলে ভাল। না হলে ডিলারদের হাতে বহু গাড়ি জমতে পারে। যা ঝুঁকির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE