Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Car Sell

Car sell: গাড়ি বিক্রিতে বড়সড় ধাক্কা

সেপ্টেম্বরে দু’চাকার বিক্রি কমেছে ১৫%। মোটরসাইকেল ২২% এবং স্কুটার ৭% কম। সার্বিক ভাবে গাড়ি বিক্রি গত বছরের তুলনায় কমেছে ২০%।

প্রতীকী চিত্র

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২১ ০৭:৫৯
Share: Save:

অর্থনীতির চিন্তা আরও বাড়াল গাড়ি শিল্প। বাজারে সেমিকনডাক্টর চিপের সরবরাহ এত কম যে, বিপজ্জনক ভাবে কমছে গাড়ির জোগান। বৃহস্পতিবার এই শিল্পের সংগঠন সিয়ামের দাবি, উৎসবের মরসুমে ব্যবসা বাড়ানোর লক্ষ্যে এগোচ্ছিল যে সংস্থাগুলি, তারাই সেপ্টেম্বরে আগের বছরের একই সময়ের তুলনায় ৪১% কম যাত্রিগাড়ি বিক্রি করেছে (পাইকারি) ডিলারদের কাছে। কারণ, চিপের অভাব ধাক্কা দিচ্ছে গাড়ি তৈরিতে।

সংখ্যার নিরিখে গত বছর সেপ্টেম্বরের ২,৭২,০২৭ থেকে কমে বিক্রি হয়েছে ১,৬০,০৭০টি। সিয়ামের ডিরেক্টর জেনারাল ম্যানেজার রাজেশ মেনন জানান, চলতি অর্থবর্ষে প্রথম ছ’মাসে (সেপ্টেম্বর পর্যন্ত) ধরলে যাত্রিবাহী গাড়ির বিক্রি এখনও ২০১৬-১৭ সালের স্তরে, দু’চাকা ২০১১-১২ সালের থেকেও নীচে। বাণিজ্যিক গাড়ির বিক্রি ২০১০-১১ অর্থবর্ষের থেকে কম। আর তিন চাকার অবস্থা আরও ভয়ানক, সেই ২০০০-০১ সালেরও পেছনে।

সেপ্টেম্বরে দু’চাকার বিক্রি কমেছে ১৫%। মোটরসাইকেল ২২% এবং স্কুটার ৭% কম। সার্বিক ভাবে গাড়ি বিক্রি গত বছরের তুলনায় কমেছে ২০%। দু’চাকা, তিন টাকা, যাত্রিবাহী গাড়ি মিলিয়ে উৎপাদনও কমেছে ১৯%। সিয়ামের প্রেসিডেন্ট কেনিচি আয়ুকায়ার দাবি, কঠিন চ্যালেঞ্জের মুখে গাড়ি শিল্প। চাহিদা আছে কিন্তু চিপের অভাব সমস্যা তৈরি করছে। অনেক সংস্থাই গাড়ি তৈরি কমাচ্ছে। তার উপরে চড়া কাঁচামালের দাম। জনপ্রিয় মডেলের গাড়ির জন্য ক্রেতাদের দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Car Sell economy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE