Advertisement
০২ মে ২০২৪
Online Shopping

Card tokenization: অনলাইনে কেনাকেটা করেন? সাইবার চোরের হাত থেকে বাঁচাতে আসছে টোকেন ব্যবস্থা

যে হারে কার্ডের তথ্য চুরি করে সাধারণ মানুষের টাকা হাতিয়ে নেওয়া হচ্ছে, তার থেকে গ্রাহকদের রেহাই দিতেই এই নিয়ম।

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২২ ১৪:১৮
Share: Save:

চলতি মাসের মধ্যেই ক্রেডিট বা ডেবিট কার্ডের টোকেনাইজ়েশন করে ফেলতে হবে বলে শীর্ষব্যাঙ্কের নির্দেশ। চলতি বছরের শুরু থেকেই এটা চালু হওয়ার কথা ছিল। কিন্তু নানা কারণে রিজার্ভ ব্যাঙ্ক আরও ছয় মাস সময় দেয়। এ মাসেই সেই সময়সীমা শেষ হতে চলেছে।না। এ নিয়ে দুশ্চিন্তার কোনও কারণ নেই। এ কাজটা না করলে আপনার কোনও অপরাধ হবে না। তবে এত দিন অনলাইনে জিনিসপত্র কেনাকেটা করার জন্য যে ক্রেডিট বা ডেবিট কার্ড ব্যবহার করতেন, সেই তথ্য অনলাইন দোকানটিতে ঢুকলেই কেনার সময় আর আপনাকে দ্বিতীয় বার লিখতে হত না। কিন্তু টোকেনাইজ়েশন না করলে জুলাই মাসের প্রথম দিন থেকে আপনাকে কেনার সময় প্রতি বার আপনার কার্ডের নম্বর, কার নামে কার্ড, কবে সেই কার্ডের মেয়াদ শেষ হচ্ছে তা লিখতে হবে। টোকেনাইজ়েশন করা থাকলে এই ঝক্কি থেকে রেহাই মিলবে আপনার।

রিজার্ভ ব্যাঙ্কের দাবি এই নিয়ম গ্রাহকদের ভালর জন্যই করা হয়েছে। যে হারে কার্ডের তথ্য চুরি করে সাধারণ মানুষের টাকা হাতিয়ে নেওয়া হচ্ছে, তার থেকে গ্রাহকদের রেহাই দিতেই এই নিয়ম।

দেখে নেওয়া যাক টোকেনাইজ়েশন ব্যাপারটা কী।

চলতি ব্যবস্থায় আপনি অনলাইনে যে দোকান থেকে যা-ই কিনুন আপনার কার্ডের সব তথ্য রাখা থাকে এক বার ব্যবহার করলেই। ধরুন আপনি একটি পোর্টাল থেকে জামাকাপড় কেনেন আরেকটি থেকে খাবার। আর এটা কিনতে যে কার্ডটি ব্যবহার করেন তার পূর্ণ তথ্যই আপনি কেনার সময় দেখতে পান। টোকেনাইজ়েশন চালু হলে ব্যাপারটা বদলে যাবে।আপনি যখন আপনার প্রিয় অনলাইন দোকান থেকে কিছু কিনতে যাবেন তখন দাম দেওয়ার সময় আপনাকে জিজ্ঞাসা করা হবে আপনি নতুন পদ্ধতিতে যাবেন না প্রতি বার আপনার কার্ডের তথ্য ভরে জিনিস কিনবেন। যদি বলেন টোকেন নেবেন, তা হলে পোর্টালটি আপনার ব্যাঙ্কের কাছে তা জানিয়ে দেবে। তার পরেই আপনার ব্যাঙ্ক থেকে ওই পোর্টালের জন্য আপনার ব্যবহার করা কার্ডের জন্য একটা টোকেন দেবে। এর পর থেকে যখনই আপনি ওই পোর্টালে ঢুকবেন, আপনার কার্ডের বদলে ওই টোকেন দেখতে পাবেন আপনি। পোর্টালের তথ্য ভান্ডারেও কিন্তু আপনার কার্ড নয়, থাকবে ওই টোকেনটি।

ভাবছেন তো এতে কী সুবিধা হবে? সুবিধা এটাই যে, আপনি ব্যবহার করছেন একই কার্ড। কিন্তু সেই কার্ডের টোকেন দু’টি পোর্টালের জন্য আলাদা হবে! অর্থাৎ, যদি কেউ আপনার কোনও একটি বা সব টোকেনই জেনে যায়, তার অসাধু প্রয়োগ করতে পারবে না।আরও একটা ব্যাপার আছে। আপনি যখন আপনার কার্ডের তথ্য আপনার কম্পিউটার থেকে কোনও পোর্টালে ভরছেন আপনার অজান্তেই হয়তো কেউ আপনার কিবোর্ড থেকে তথ্য চুরি করছে। সে জেনে যাচ্ছে আপনার কার্ডের সব তথ্য যা আপনি লিখছেন। টোকেনাইজ়েশন ঠেকাবে এটাও।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Online Shopping Tokenisation Cyber Crime
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE