রিজার্ভ ব্যাঙ্ক গভর্নর পদে শক্তিকান্ত দাসের নিয়োগ নিয়ে কোনও তথ্য দিতে অস্বীকার করল কেন্দ্র। তথ্যের অধিকার আইনের আওতায় তাঁর নিয়োগ নিয়ে অর্থ মন্ত্রকের আর্থিক পরিষেবা দফতরের কাছে প্রশ্ন করা হয়েছিল। জবাবে তারা জানিয়েছে, আইন অনুসারে মন্ত্রিসভার কাগজ, মন্ত্রী, সচিব এবং অন্যান্য অফিসার পরিষদের বিবেচনার বিষয়টি প্রকাশ করা সম্ভব নয়। তাই এ বিষয়ে জানানো যাবে না।

রিজার্ভ ব্যাঙ্কের স্বাধীনতার হস্তক্ষেপ, বাজারে নগদের জোগান, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে নজরদারির মতো নানা বিষয়ে কেন্দ্রের সঙ্গে বিরোধ সামনে আসার মধ্যেই গত ডিসেম্বরে শীর্ষ ব্যাঙ্কের গভর্নর পদ ছাড়েন উর্জিত পটেল। তার পরে ১১ ডিসেম্বর ওই পদে তিন বছরের জন্য শক্তিকান্ত দাসকে নিয়োগের কথা ঘোষণা করে মোদী সরকার। তথ্যের অধিকার আইনে সেই নিয়োগের জন্য প্রকাশিত বিজ্ঞাপন, আবেদনকারীদের নাম এবং বাছাই প্রার্থীদের নামের তালিকা জানতে চাওয়া হয়েছিল। একই সঙ্গে চাওয়া হয় গভর্নর বাছাইয়ের জন্য তৈরি কমিটির বিস্তারিত তথ্য এবং এ জন্য করা বৈঠকের খুঁটিনাটিও।

উত্তরে আর্থিক পরিষেবা দফতর জানিয়েছে, আর্থিক পরিষেবা নিয়ন্ত্রণ সংক্রান্ত নিয়োগ কমিটির সুপারিশে গভর্নর নিয়োগের সিদ্ধান্ত নেয় মন্ত্রিসভার নিয়োগ কমিটি। যার মাথায় থাকেন ক্যাবিনেট সচিব। এ ছাড়াও কমিটিতে থাকেন প্রধানমন্ত্রীর অতিরিক্ত মুখ্যসচিব, সংশ্লিষ্ট বিভাগের সচিব এবং তিন জন বাইরের সদস্য। যদিও সেই সদস্যের নাম প্রকাশ করেনি দফতর। বিষয়টি পাঠানো হয়েছে ক্যাবিনেট সেক্রেট্যারিয়েটের কাছে।