Advertisement
০২ মে ২০২৪
Indian Car Market

গাড়ির সুরক্ষায় প্রকল্প

গডকড়ীর মতে, বিদেশে গাড়ির সুরক্ষা পরীক্ষা করাতে ২.৫ কোটি টাকা লাগে। নতুন ব্যবস্থায় দেশে লাগবে ৬০ লক্ষ টাকা। ফলে সংস্থার খরচ বাঁচবে।

An image of Cars

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৩ ০৬:০২
Share: Save:

দুর্ঘটনা কমিয়ে যাত্রী সুরক্ষা বাড়াতে বিদেশের মতো এ বার থেকে ভারতেও গাড়ির মূল্যায়নের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। সেই লক্ষ্যে মঙ্গলবার ‘ভারত নিউ কার অ্যাসেসমেন্ট প্রোগ্রামের’ (ভারত-এনক্যাপ) উদ্বোধন করলেন কেন্দ্রীয় সড়ক পরিবহণমন্ত্রী নিতিন গডকড়ী। আগামী ১ অক্টোবর থেকেই এই প্রকল্প শুরু হতে চলেছে বলে জানিয়েছেন তিনি।

সরকারের দাবি, এই প্রকল্প মানা বাধ্যতামূলক নয়। সংস্থাগুলি পছন্দমতো গাড়ির পরীক্ষা করাতে পারবে। তবে কোন গাড়ি কতটা সুরক্ষিত, তা খতিয়ে দেখে বুকিং করতে পারবেন ক্রেতা। ফলে যেগুলির সুরক্ষা বেশি, সেগুলির চাহিদা বাড়বে। সংস্থাগুলিও সেই সুরক্ষাযুক্ত গাড়ি আনার লক্ষ্যে বিষয়টিতে উৎসাহী হবে বলে মনে করছে কেন্দ্র। বর্তমানে দেশে তৈরি বা আমদানি করা এম-১ শ্রেণির গাড়ি এর আওতায় পড়বে। এই শ্রেণির গাড়ির ওজন ৩.৫ টনের কম, চালক-সহ যাত্রী বসতে পারেন আট জন বা তার কম।

গডকড়ীর মতে, বিদেশে গাড়ির সুরক্ষা পরীক্ষা করাতে ২.৫ কোটি টাকা লাগে। নতুন ব্যবস্থায় দেশে লাগবে ৬০ লক্ষ টাকা। ফলে সংস্থার খরচ বাঁচবে। তার উপরে ক্রেতারা এখন বেশি জোর দিচ্ছেন সুরক্ষা ব্যবস্থা-সহ গাড়ির বিভিন্ন সুযোগ-সুবিধায়। যে সব সংস্থা সেই চাহিদার সঙ্গে নিজেদের পাল্টাতে পারছে না, তারা ব্যর্থ হচ্ছে। টিকে থাকার দৌড়ে শামিল হতেই সংস্থাগুলি সুরক্ষা প্রকল্পে অংশ নেবে বলে তাঁর ধারণা। মন্ত্রী বলেন, ইতিমধ্যেই গাড়ি শিল্প ৩০টি মডেলের পরীক্ষার জন্য আগ্রহ প্রকাশ করেছে। গাড়ি সংস্থাগুলির সংগঠন সিয়াম ও যন্ত্রাংশ নির্মাতাদের সংগঠন অ্যাকমা-সহ সকলেই কেন্দ্রের এই উদ্যোগের প্রশংসা করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Car Market Road safety Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE