Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Air India: এ বার চোখ এআই-এর শাখায়

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১১ অক্টোবর ২০২১ ০৯:০২
এআই-এর চার শাখা সংস্থা বিক্রির পদক্ষেপ শুরু করতে চলেছে কেন্দ্র।

এআই-এর চার শাখা সংস্থা বিক্রির পদক্ষেপ শুরু করতে চলেছে কেন্দ্র।
ফাইল চিত্র।

বেশ কয়েক বারের চেষ্টায় বিক্রি করা গিয়েছে বিপুল দেনায় জর্জরিত উড়ান সংস্থা এয়ার ইন্ডিয়া (এআই)। এ বার তার আরও চার শাখা সংস্থা বিক্রির পদক্ষেপ শুরু করতে চলেছে কেন্দ্র। সেই সঙ্গে রয়েছে মূল ব্যবসার সঙ্গে জড়িত না থাকা জমি, বাড়ির মতো বেশ কিছু সম্পদও। যেগুলির বাজার দর প্রায় ১৪,৭০০ কোটি টাকা।

শুক্রবার কেন্দ্র জানিয়েছিল, এআই কেনার জন্য দরপত্র জিতেছে টাটা গোষ্ঠী। ১৮,০০০ কোটি টাকা খরচ করে রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থাটি হাতে নিচ্ছে তারা। এর মধ্যে ২৭০০ কোটি নগদে মেটাবে। বাকি ১৫,৩০০ কোটি খরচ করবে দেনা শোধে। ডিসেম্বরের মধ্যে বিক্রির প্রক্রিয়া শেষ হবে বলে কেন্দ্রের আশা। এআইয়ের সঙ্গেই এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস এবং গ্রাউন্ড হ্যান্ডলিং সংস্থা এআইএসএটিএসের নিয়ন্ত্রণও পাবে টাটারা। এগুলি বাদে শাখা সংস্থা-সহ বাকি সমস্ত সম্পদ এবং প্রায় ৪৬,০০০ কোটি টাকার দেনা সরানো হবে ২০১৯ সালে তৈরি স্পেশাল পারপাস ভেহিক্‌লে। যার নাম এয়ার ইন্ডিয়া অ্যাসেটস হোল্ডিং। সেখান থেকেই এ বার সম্পদগুলি একে একে বিক্রি করে দেনার বোঝা হাল্কা করার পরিকল্পনা করছে কেন্দ্র।

কেন্দ্রের লগ্নি ও সরকারি সম্পদ পরিচালনা দফতরের সচিব তুহিনকান্ত পাণ্ডে বলেন, ‘‘ওই সব সম্পদ বিক্রির জন্য পরিকল্পনা তৈরি হবে। বিপুল কাজ। আগে এই কাজ করা সম্ভব ছিল না। কারণ, এয়ার ইন্ডিয়া বিক্রির সঙ্গে এগুলি সরাসরি যুক্ত।’’ তিনি জানান, ৩১ অগস্টের হিসাবে এআই-এর সামগ্রিক দেনার অঙ্ক ছিল ৬১,৫৬২ কোটি টাকা। যার একটি অংশ নিয়েছে টাটা গোষ্ঠী। আগামী ক’মাসে ধার বৃদ্ধির সম্ভাবনা কম বলেই আশা।

Advertisement

আরও পড়ুন

Advertisement