Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

GST on Fuel: তেলে জিএসটি, হতে পারে কথা

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৫ সেপ্টেম্বর ২০২১ ০৫:৫৬
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

নতুন পরোক্ষ কর চালুর চার বছর পরেও জিএসটির আওতার বাইরে যে সমস্ত পণ্য রয়েছে, তার মধ্যে অন্যতম পেট্রল, ডিজ়েলের মতো জ্বালানি। সূত্রের খবর, এ বার তাকেই এই কর ব্যবস্থার মধ্যে আনার বিষয়ে বিবেচনা করতে পারে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের নেতৃত্বাধীন জিএসটি পরিষদ। সম্প্রতি এক রিট পিটিশনের ভিত্তিতে বিষয়টি ভেবে দেখতে বলেছিল কেরল হাই কোর্ট। আগামী শুক্রবার উত্তরপ্রদেশের লখনউয়ে পরিষদের ৪৫ তম বৈঠকেই এ নিয়ে কথা হতে পারে।

এই খবরকে দু’টি কারণে তাৎপর্যপূর্ণ বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। প্রথমত, পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের পর থেকে টানা বেড়ে রেকর্ড গড়েছে তেলের দাম। গত কয়েক দিন একই থাকলেও, দেশের বিভিন্ন অঞ্চলে ইতিমধ্যেই সেঞ্চুরি হাঁকিয়েছে পেট্রল-ডিজ়েল। এ জন্য বিরোধীরা মোদী সরকারের আমলে বিপুল উৎপাদন শুল্ক বৃদ্ধিকেই দায়ী করলেও, কেন্দ্রীয় মন্ত্রী ও বিজেপি নেতারা পাল্টা আঙুল তোলেন রাজ্যের যুক্তমূল্য করের (ভ্যাট) দিকে। এর মধ্যে তেল-সহ পেট্রোপণ্যকে জিএসটিতে আনার দাবি উঠলেও তাতে করের টাকা ভাগাভাগি হওয়ায় আয় ধাক্কা খাওয়ার আশঙ্কায় একে অপরের দিকে বল ঠেলে কেন্দ্র ও বহু রাজ্যই। তেলে জিএসটি চালু হলে আমজনতার দুর্ভোগ কমবে। কারণ, সে ক্ষেত্রে জ্বালানির দাম কমার কথা।

দ্বিতীয়ত, প্রায় ২০ মাস পর ফের সামনাসামনি বৈঠকে বসবেন পরিষদের সদস্যেরা। তা হবে উত্তরপ্রদেশে, যেখানে আগামী বছর ভোট। সেই রাজ্যেই তেলে জিএসটি নিয়ে আলোচনা হলে, তা বিজেপি-র রাজনৈতিক হাতিয়ার হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

Advertisement

এক ঝলকে

• পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের পর থেকে লাফিয়ে বেড়ে দেশে সর্বকালীন শিখর ছুঁয়েছিল পেট্রল-ডিজ়েলের দর।

• বহু জায়গাতেই দুই জ্বালানির দাম ছাড়িয়েছে লিটারে ১০০ টাকা।

• কলকাতায় ইন্ডিয়ান অয়েলের পাম্পে পেট্রল ও ডিজ়েলের সর্বোচ্চ দর পৌঁছেছিল যথাক্রমে ১০২.০৮ টাকা ও ৯৩.০২ টাকায়।

• গত ৩ মে-র পর থেকে কলকাতায় পেট্রল মোট বেড়েছিল ১১.৪৬ টাকা, ডিজ়েল ৯.৪১ টাকা।

• বিশ্ব বাজারে অশোধিত তেলের দর খানিকটা কমলেও ভারতে অবশ্য সম্প্রতি তেলের দর কমেছে নামমাত্রই।

• কলকাতায় পেট্রলের দাম মোট কমেছে লিটারে ৪৬ পয়সা। ডিজ়েল মোট ১.৩১ টাকা।

পেট্রল, ডিজ়েল, বিমানের জ্বালানি, প্রাকৃতিক গ্যাস ও অশোধিত তেলে কেন্দ্র যেমন উৎপাদন ‌শুল্ক বসায়, তেমনই চাপে রাজ্যের ভ্যাট। ফলে তেলের মূল দাম বা শুল্ক বাড়লে ভ্যাট এক রেখেও বাড়তি আয় করতে পারে রাজ্য। সম্প্রতি ফের অশোধিত তেলের দর বিশ্ব বাজারে কিছুটা বেড়ে ব্যারেলে ৭৩ ডলার ছাড়িয়েছে। সংশ্লিষ্ট মহলের আশঙ্কা, দেশেও তেলের দরে তার প্রভাব পড়তে পারে। জিএসটি চালু হলে ও করের বোঝা কমলে সেই সঙ্কটও এড়ানো যেতে পারে।

শেষ পর্যন্ত কী হয়, সেটাই দেখার।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement