• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পরিকাঠামো প্রকল্পে গতি হয়তো এ মাস থেকেই

infrastructure
প্রতীকী ছবি।

Advertisement

অর্থনীতির চাকায় গতি ফেরাতে পরিকাঠামো ক্ষেত্রে পাঁচ বছরে ১০০ লক্ষ কোটি টাকা লগ্নির কথা জানিয়েছে কেন্দ্র। তাদের বক্তব্য, পরিকাঠামোর উন্নতি হলে দেশি-বিদেশি বিনিয়োগ তো আসবেই, সেই সঙ্গে বাড়বে কর্মসংস্থানও। এ বার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানালেন, প্রথম দফার অন্তত ১০টি পরিকাঠামো প্রকল্পের ঘোষণা করা হবে ডিসেম্বরেই। অর্থমন্ত্রী বলেন, ‘‘যে সমস্ত প্রকল্প পরিকল্পনার মধ্যে রয়েছে, বেশ কয়েক জন অফিসার সেগুলি খতিয়ে দেখছেন। যাতে তহবিল হাতে এলেই অগ্রাধিকারের ভিত্তিতে কয়েকটির কাজ শুরু করা যায়।’’ 

সম্প্রতি সড়ক পরিবহণমন্ত্রী নিতিন গডকড়ীও এই পরিকল্পনার কথা উল্লেখ করে বলেছিলেন, বিমানবন্দর, সমুদ্রবন্দর, রাস্তা, রেলের পাশাপাশি জাহাজ, বিদ্যুৎ, তেল-গ্যাস ইত্যাদি ক্ষেত্রে লগ্নিতে জোর দেওয়া হবে। বেসরকারি উদ্যোগকেও আহ্বান জানানো হবে এই সব ক্ষেত্রে সরকারের সঙ্গে যৌথ ভাবে অংশগ্রহণ করতে। 

চলতি অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকের বৃদ্ধির হার কমে হয়েছে ৪.৫%। যা প্রায় ছ’বছরের সর্বনিম্ন। কমেছে বিভিন্ন গুরুত্বপূর্ণ পরিকাঠামো ক্ষেত্রের উৎপাদন। অনেকেই বলছেন, অর্থনীতিকে চাঙ্গা করতে কেন্দ্র বিভিন্ন পদক্ষেপ ঘোষণা করলেও এখনও পর্যন্ত তার ফল মেলেনি। এই অবস্থায় দ্রুত সংস্কারমূলক পদক্ষেপের জন্য চাপ বাড়ছে কেন্দ্রের উপরে। একই ভাবে পরিকাঠামোয় ১০০ লক্ষ কোটি টাকা বিনিয়োগের কথা আগেই ঘোষণা করা হলেও, বর্তমান পরিস্থিতিতে সেই কাজে গতি আনার ব্যাপারেও চাপ তৈরি হয়েছে। সে কারণেই যত দ্রুত সম্ভব তা সারতে চাইছে কেন্দ্র। অর্থমন্ত্রী জানিয়েছেন, প্রথম পছন্দের প্রকল্পগুলি বাছাইয়ের কাজ শেষ করে ফেলেছেন ওই অফিসারেরা। ১৫ ডিসেম্বরের মধ্যেই প্রথম পর্বের অন্তত ১০টি প্রকল্পের কথা ঘোষণা করা হবে। 

বিশেষজ্ঞদের একাংশের ব্যাখ্যা, ২০১৪ সালে ক্ষমতায় আসার আগে বিজেপি দাবি করত ভারতের বৃদ্ধিকে ধারাবাহিক ভাবে ৮ শতাংশের উপরে রাখা খুব কঠিন ব্যাপার নয়। এর পরে বৃদ্ধি মাপার পদ্ধতি ও ভিত্তিবর্ষ বদলে বিতর্কের মুখে পড়ে মোদী সরকার। কিন্তু তার পরেও বৃদ্ধির হার উল্টো পথে হেঁটেছে। প্রতিশ্রুতি মতো আসেনি বেসরকারি ও বিদেশি লগ্নিও। বিপুল জনসমর্থন থাকা সত্ত্বেও যথেষ্ট পরিমাণে কাঠামোগত সংস্কারের কাজ করা যায়নি। বরং একাধিক পদক্ষেপ করেও পিছিয়ে আসতে হয়েছে। এ দফাতেও বিপুল সমর্থন রয়েছে মোদী সরকারের পিছনে। এ বার অবশ্য অর্থনীতির গতি বাড়াতে টানা পদক্ষেপ করছে কেন্দ্র। পরিকাঠামো ক্ষেত্রকে ঢেলে সাজানোও তারই অঙ্গ। 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন