Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Loan Scheme

পিছিয়ে থাকা জেলাগুলিতে ঋণে জোর কেন্দ্রের

২০১৮ সালে কেন্দ্রের বিশেষ কর্মসূচির আওতায় সব চেয়ে পিছিয়ে থাকা ওই ১১২টি জেলাকে চিহ্নিত করা হয়েছিল। শুক্রবার স্টেট লেভেল ব্যাঙ্কার্স কমিটি এবং বিভিন্ন জেলার প্রশাসনকে নিয়ে আলোচনা হয়।

ব্যাঙ্কগুলিকে বিশেষত উন্নয়নশীল ১১২টি জেলায় যাতে সহজে ঋণ মেলে তা নিশ্চিত করতে বলা হয়েছে।

ব্যাঙ্কগুলিকে বিশেষত উন্নয়নশীল ১১২টি জেলায় যাতে সহজে ঋণ মেলে তা নিশ্চিত করতে বলা হয়েছে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ ০৬:৩৪
Share: Save:

দেশের বিভিন্ন দিক দিয়ে পিছিয়ে থাকা জেলাগুলিতে ব্যাঙ্কিং পরিষেবার প্রসারে জোর দিতে বলল অর্থ মন্ত্রক। এ জন্য ব্যাঙ্কগুলিকে বিশেষত উন্নয়নশীল ১১২টি জেলায় যাতে সহজে ঋণ মেলে এবং মানুষ বসবাস করেন এমন প্রতিটি গ্রামের ৫ কিলোমিটারের মধ্যে যাতে অন্তত একটি শাখা থাকে, তা নিশ্চিত করতে বলা হয়েছে।

২০১৮ সালে কেন্দ্রের বিশেষ কর্মসূচির আওতায় সব চেয়ে পিছিয়ে থাকা ওই ১১২টি জেলাকে চিহ্নিত করা হয়েছিল। শুক্রবার স্টেট লেভেল ব্যাঙ্কার্স কমিটি এবং বিভিন্ন জেলার প্রশাসনকে নিয়ে আলোচনায় ব্যাঙ্কিং সচিব বিবেক জোশী সেগুলিতেই ঋণ দেওয়ার জন্য ব্যাঙ্কিং শিল্পকে এগিয়ে আসতে বলেন। এ জন্য বিভিন্ন জেলায় তাদের সচেতনতা কর্মসূচি চালানোর কথাও বলেছেন তিনি।

বৃহস্পতিবার রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির কর্তা-সহ বিভিন্ন পক্ষের সঙ্গে বৈঠকে দেশে সরকারি প্রকল্পগুলির প্রসারে জোর দিয়েছিলেন জোশী। প্রধানমন্ত্রী জনধন যোজনা, মুদ্রা যোজনা, জীবন জ্যোতি বিমা যোজনা, সুরক্ষা বিমা যোজনা, অটল পেনশন যোজনার মতো বিভিন্ন প্রকল্পে যাতে চলতি অর্থবর্ষের লক্ষ্যমাত্রা পূরণ করা সম্ভব হয়, সেটা নিশ্চিত করতে বলা হয়েছিল তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Loan Scheme Development Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE