Advertisement
০২ মে ২০২৪
Taxes

রাজ্যকে করের ভাগ কেন্দ্রের

দেশের সমস্ত রাজ্য থেকে কর এবং শুল্ক বাবদ টাকা রোজগার করে কেন্দ্রীয় সরকার। তারই ভাগ দিতে হয় প্রতিটি রাজ্যকে। তবে কোন রাজ্য থেকে কত আদায় হয়েছে, তার উপর সেই রাজ্যের বরাদ্দ নির্ভর করে না।

An image of Tax

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২৩ ০৬:১৩
Share: Save:

সাধারণত নভেম্বরের ১০ তারিখে কেন্দ্রীয় করের ভাগ হিসেবে রাজ্যগুলির জন্য টাকা মঞ্জুর করে কেন্দ্র। কিন্তু এ বার তা তিন দিন আগেই করা হল। মঙ্গলবার কেন্দ্রীয় অর্থ মন্ত্রক এক বিবৃতি জারি করে জানিয়েছে, রাজ্যগুলির জন্য মোট ৭২,৯৬১.২১ কোটি টাকা বরাদ্দ করেছে তারা। উৎসবের মরসুমে আর্থিক সুবিধার কথা মাথায় রেখেই সময়ের একটু আগে তহবিল মঞ্জুর হয়েছে। কেন্দ্রের প্রকাশিত তালিকা অনুযায়ী, পশ্চিমবঙ্গ পাচ্ছে ৫৪৮৮.৮৮ কোটি।

চলতি মাসের জন্য কেন্দ্রীয় কর এবং শুল্কের ভাগ সব থেকে বেশি বরাদ্দ করা হয়েছে উত্তরপ্রদেশের জন্য, ১৩,০৮৮.৫১ কোটি টাকা। তার পরেই আছে বিহার, ৭৩৩৮.৪৪ কোটি। ৫৭২৭.৪৪ কোটি টাকা পাচ্ছে তৃতীয় স্থানে থাকা মধ্যপ্রদেশ। ভাগের পরিমাণের বিচারে তালিকায় চতুর্থ বাংলা।

দেশের সমস্ত রাজ্য থেকে কর এবং শুল্ক বাবদ টাকা রোজগার করে কেন্দ্রীয় সরকার। তারই ভাগ দিতে হয় প্রতিটি রাজ্যকে। তবে কোন রাজ্য থেকে কত আদায় হয়েছে, তার উপর সেই রাজ্যের বরাদ্দ নির্ভর করে না। সাধারণত তাদের আয়তন, জনসংখ্যা, আর্থিক ক্ষমতা-সহ বিভিন্ন মাপকাঠির ভিত্তিতে ঠিক করা হয় কার কত টাকা প্রয়োজন। তার পরে তা বরাদ্দ করে বাটোয়ারা করা হয়। পঞ্চদশ অর্থ কমিশনের সুপারিশ অনুযায়ী বর্তমানে কর বাবদ কেন্দ্রের আদায় করা তহবিলের ৪১ শতাংশ রাজ্যগুলির মধ্যে বণ্টন করা হয়। তা হস্তান্তর করা হয় একটি অর্থবর্ষে মোট ১৪টি কিস্তিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Taxes West Bengal government Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE