Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Tesla: টেসলার প্রস্তাব চায় কেন্দ্র

টেসলার শর্তে শুধু কেন্দ্র নয়, দেশীয় গাড়ি শিল্প এবং এ দেশে ব্যবসা করা বিদেশি বহুজাতিক গাড়ি সংস্থাগুলির বড় অংশেরও আপত্তি আছে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২১ জানুয়ারি ২০২২ ০৪:৪৬
Save
Something isn't right! Please refresh.


ফাইল চিত্র।

Popup Close

এ দেশে টেসলার গাড়ির চাকা গড়ানো নিয়ে জট কাটার কোনও ইঙ্গিতই মিলছে না।

ভারতের মতো বৈদ্যুতিক গাড়ির বিরাট বাজার ধরতে এক পা বাড়িয়েই রয়েছেন মার্কিন ধনকুবের তথা এই ধরনের গাড়ি তৈরির সংস্থা টেসলার সিইও এলন মাস্ক। কিন্তু গোল বেধেছে মাস্ক এবং মোদী সরকারের ভাবনা দু’টি পৃথক সমান্তরাল পথে চলায়। মাস্ক বহু দিন ধরেই চাইছেন সরাসরি কিছু গাড়ি আমদানি করে এ দেশে বিক্রি করবে টেসলা। সে জন্য কেন্দ্রের কাছে আমদানি শুল্ক কমানোর আর্জিও জানিয়েছেন তিনি। কিন্তু সরকারি সূত্রের খবর, এতে কেন্দ্র অমত প্রকাশ করেছিল আগেই। এ বার ভারতে গাড়ি তৈরির প্রতিশ্রুতি-সহ টেসলাকে নির্দিষ্ট প্রস্তাব দিতে বলেছে তারা। তা সে যন্ত্রাংশ জুড়ে হলেও হবে। কিন্তু শুধু আমদানি আর শুল্ক ছাড়ের উপর নির্ভর করে সংস্থা ব্যবসা বাড়ালে চলবে না।

সরকারি সূত্রের খবর, বিষয়টি নিয়ে দেশে-বিদেশে জোর চর্চা চললেও টেসলা এখনও পর্যন্ত দেশীয় উৎপাদনে শামিল হওয়ার মতো কোনও নির্দিষ্ট দিশা দেয়নি। সরকারের প্রস্তাব নিয়ে কোনও প্রতিক্রিয়াও আসেনি তাদের তরফে। এর আগে অবশ্য মাস্ক বলেছিলেন, ভারতে আমদানি শুল্কের হার বিশ্বে সর্বোচ্চ। তাই এ দেশে ব্যবসা করতে তা কমানোর আর্জি জানানো হচ্ছে।

Advertisement

তবে টেসলার শর্তে শুধু কেন্দ্র নয়, দেশীয় গাড়ি শিল্প এবং এ দেশে ব্যবসা করা বিদেশি বহুজাতিক গাড়ি সংস্থাগুলির বড় অংশেরও আপত্তি আছে। কারণ তাদের আশঙ্কা, মাস্কের দাবি মেনে নেওয়া হলে বাকিরা অসম প্রতিযোগিতার মধ্যে পড়ে লোকসান গুনবে। সরকারি সূত্র বলছে, বিভিন্ন রাজ্য টেসলাকে বিনিয়োগের আহ্বান জানাচ্ছে ঠিকই। কিন্তু মোদী সরকারের সঙ্গে সংস্থাটির আলোচনা ইতিমধ্যেই একটি অস্বস্তিকর অচলাবস্থায়
পৌঁছে গিয়েছে।



Tags:
Something isn't right! Please refresh.

Advertisement