Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Reserve bank of India

কেন্দ্রের জন্য ৯৯ হাজার কোটি টাকা

ডিভিডেন্ড দেওয়া নিয়ে প্রায় বছর কয়েক আগে বিতর্কে জড়িয়েছিল কেন্দ্র ও রিজ়ার্ভ ব্যাঙ্ক

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২২ মে ২০২১ ০৮:৫১
Share: Save:

গত অর্থবর্ষের (জুলাই, ২০২০-মার্চ, ২০২১) ন’মাসের জন্য কেন্দ্রকে ৯৯,১২২ কোটি টাকা ডিভিডেন্ড হিসেবে দেবে রিজার্ভ ব্যাঙ্ক। যা ৬১,৮২৬.২৯ কোটির লক্ষ্যমাত্রার চেয়ে অনেকটা বেশি। এর আগে ২০১৮-১৯ সালের ১২ মাসে রেকর্ড ১.৭৬ লক্ষ কোটি টাকা কেন্দ্রকে দিয়েছিল শীর্ষ ব্যাঙ্ক। তার পরে গত বছরের এই অঙ্কই সর্বাধিক। সংশ্লিষ্ট মহলের মতে, করোনার মধ্যে ২০২০-২১ সালের অনেকটা সময় জুড়ে যখন বাণিজ্যিক কর্মকাণ্ড বন্ধ থাকার প্রভাব পড়েছে কর আদায়ে, তখন এই অর্থ ভাঁড়ারে এলে কিছুটা হলেও স্বস্তি পাবে মোদী সরকার।

ডিভিডেন্ড দেওয়া নিয়ে প্রায় বছর কয়েক আগে বিতর্কে জড়িয়েছিল কেন্দ্র ও রিজ়ার্ভ ব্যাঙ্ক। মোদী সরকার বেশি ডিভিডেন্ড দাবি করলেও, তাতে আপত্তি ছিল সংশ্লিষ্ট মহলের। সেই সঙ্গে ঝুঁকি যুঝতে আরবিআই-এর হাতে বেশি টাকা রাখা জরুরি বলে মত ছিল অর্থনীতিবিদদের একাংশের। বিমল জালান কমিটির সুপারিশ মেনে এ বার লগ্নির ঝুঁকি সামলানোর সেই তহবিল হিসেবের খাতার (ব্যালান্স শিট) ৫.৫ শতাংশে বাঁধার কথা জানিয়েছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। চলতি অর্থবর্ষের জন্য ডিভিডেন্ড ধরা হয়েছে ৫৩,৫১০.৬ কোটি টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Reserve bank of India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE