Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Darjeeling Tea

Darjeeling tea: মেশানো যাবে না আমদানি করা চা

এ দিন কেন্দ্র জানিয়ে দিয়েছে, দার্জিলিংয়ের চা শিল্প জিআই এলাকার বাইরের কোনও চা পাতা কিনতে পারবে না।

দার্জিলিংয়ের বিখ্যাত চা।

দার্জিলিংয়ের বিখ্যাত চা। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২১ ০৬:৩৬
Share: Save:

দার্জিলিং, কাঙ্গরা, অসম ও নীলগিরি চায়ের গুণগত মান ও সুনাম বজায় রাখতে কড়া পদক্ষেপ করল কেন্দ্র। বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রক নির্দেশিকা দিয়ে জানিয়েছে, ওই সব চায়ের সঙ্গে আমদানি করা চা মেশানো যাবে না। দেশে কোনও চা আমদানি করা হলে বিক্রির সময়ে প্যাকেটের গায়ে তার উৎসের কথা উল্লেখ থাকতে হবে। সেই চা-কে কোনও ভাবেই ভারতীয় বলা যাবে না।

সাধারণত ফের রফতানির জন্য কোনও কোনও চা আমদানি করা হয়। আবার কখনও তা সিটিসি চায়ের সঙ্গে মেশানোও হয়। তবে আমদানিকৃত সেই চায়ের পরিমাণ খুবই কম। কিন্তু চা শিল্পের একাংশের অভিযোগ ছিল, দার্জিলিং চায়ের মতো ভৌগোলিক স্বীকৃতিযুক্ত (জিআই) চায়ের সঙ্গে আমদানি করা চা (বিশেষ করে নেপালের) মেশানোর ফলে তার গুণগত মান পড়ছে। ফলে বঞ্চিত হচ্ছেন ক্রেতারা।

এ দিন কেন্দ্র জানিয়ে দিয়েছে, দার্জিলিংয়ের চা শিল্প জিআই এলাকার বাইরের কোনও চা পাতা কিনতে পারবে না। দার্জিলিং, কাঙ্গরা, অসম (অর্থোডক্স) ও নীলগিরি (অর্থোডক্স) চায়ের সঙ্গে আমদানি করা চা মেশাতে পারবেন না চায়ের ব্যবসায়ীরা। ভারতে পান করার জন্য যে চা বিক্রি হয়, কোনও ডিস্ট্রিবিউটর তার সঙ্গে সস্তার ও নিম্নমানের আমদানি করা চা-ও মেশাতে পারবেন না। আমদানিকারী সংস্থাগুলিকে চায়ের উৎস দেশের নাম ইনভয়েসে স্পষ্ট ভাবে উল্লেখ করতে হবে। কেন্দ্রের নির্দেশ মতো টি বোর্ড এ দিন চারটি সার্কুলার প্রকাশ করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Darjeeling Tea Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE