Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

Darjeeling tea: মেশানো যাবে না আমদানি করা চা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১২ নভেম্বর ২০২১ ০৬:৩৬
দার্জিলিংয়ের বিখ্যাত চা।

দার্জিলিংয়ের বিখ্যাত চা।
—ফাইল চিত্র।

দার্জিলিং, কাঙ্গরা, অসম ও নীলগিরি চায়ের গুণগত মান ও সুনাম বজায় রাখতে কড়া পদক্ষেপ করল কেন্দ্র। বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রক নির্দেশিকা দিয়ে জানিয়েছে, ওই সব চায়ের সঙ্গে আমদানি করা চা মেশানো যাবে না। দেশে কোনও চা আমদানি করা হলে বিক্রির সময়ে প্যাকেটের গায়ে তার উৎসের কথা উল্লেখ থাকতে হবে। সেই চা-কে কোনও ভাবেই ভারতীয় বলা যাবে না।

সাধারণত ফের রফতানির জন্য কোনও কোনও চা আমদানি করা হয়। আবার কখনও তা সিটিসি চায়ের সঙ্গে মেশানোও হয়। তবে আমদানিকৃত সেই চায়ের পরিমাণ খুবই কম। কিন্তু চা শিল্পের একাংশের অভিযোগ ছিল, দার্জিলিং চায়ের মতো ভৌগোলিক স্বীকৃতিযুক্ত (জিআই) চায়ের সঙ্গে আমদানি করা চা (বিশেষ করে নেপালের) মেশানোর ফলে তার গুণগত মান পড়ছে। ফলে বঞ্চিত হচ্ছেন ক্রেতারা।

এ দিন কেন্দ্র জানিয়ে দিয়েছে, দার্জিলিংয়ের চা শিল্প জিআই এলাকার বাইরের কোনও চা পাতা কিনতে পারবে না। দার্জিলিং, কাঙ্গরা, অসম (অর্থোডক্স) ও নীলগিরি (অর্থোডক্স) চায়ের সঙ্গে আমদানি করা চা মেশাতে পারবেন না চায়ের ব্যবসায়ীরা। ভারতে পান করার জন্য যে চা বিক্রি হয়, কোনও ডিস্ট্রিবিউটর তার সঙ্গে সস্তার ও নিম্নমানের আমদানি করা চা-ও মেশাতে পারবেন না। আমদানিকারী সংস্থাগুলিকে চায়ের উৎস দেশের নাম ইনভয়েসে স্পষ্ট ভাবে উল্লেখ করতে হবে। কেন্দ্রের নির্দেশ মতো টি বোর্ড এ দিন চারটি সার্কুলার প্রকাশ করেছে।

Advertisement

আরও পড়ুন

Advertisement