Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Oil

Oil: তেল বিক্রিতেও বিনিয়ন্ত্রণ, উৎপাদন বৃদ্ধিই লক্ষ্য কেন্দ্রের

কেন্দ্রের পদক্ষেপের ফলে সবচেয়ে উপকৃত হবে ওএনজিসি, অয়েল ইন্ডিয়ার মতো রাষ্ট্রায়ত্ত এবং বেদান্তের মতো বেসরকারি সংস্থা।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২২ ০৬:৩০
Share: Save:

অশোধিত তেল বিক্রির জন্য সরকারের শর্তের দিকে তাকিয়ে থাকতে হবে না উত্তোলন তথা উৎপাদনকারী সংস্থাগুলিকে। এর পর থেকে স্বাধীন ভাবে শোধনাগারগুলির কাছে ওই পণ্য বিক্রি করতে পারবে তারা। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার আর্থিক বিষয়ক কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। আগামী ১ অক্টোবর থেকে তা কার্যকর হবে। সেই সঙ্গে তুলে নেওয়া হবে তেলের বাজারিকরণ সংক্রান্ত সরকারি শর্ত। কেন্দ্রের আশা, এই পদক্ষেপের ফলে সংস্থাগুলি দেশে অশোধিত তেলের উৎপাদন বাড়াতে উৎসাহিত হবে।

পেট্রল-ডিজ়েলের দাম আগেই বাজারের হাতে ছাড়া হয়েছে। এ বার অশোধিত তেলের বাজারিকরণেও বিনিয়ন্ত্রণের সিদ্ধান্ত নিল কেন্দ্র।

কেন্দ্রের পদক্ষেপের ফলে সবচেয়ে উপকৃত হবে ওএনজিসি, অয়েল ইন্ডিয়ার মতো রাষ্ট্রায়ত্ত এবং বেদান্তের মতো বেসরকারি সংস্থা। এখন তাদের উৎপাদিত তেলের একটা নির্দিষ্ট অংশ সরকার, রাষ্ট্রায়ত্ত তেল বিপণনকারী এবং সরকার মনোনীত শোধনকারী সংস্থাকে বিক্রি করতে হয়। যারা অশোধিত তেল থেকে পেট্রল-ডিজ়েল ইত্যাদি উৎপাদন করে। অক্টোবর থেকে নিজেদের তৈল ক্ষেত্রের তেল সরাসরি খোলা বাজারে নিলাম করতে পারবে উত্তোলনকারী সংস্থাগুলি। রয়্যালটি এবং সেস বাবদ কেন্দ্র এখনকার মতোই রাজস্ব আদায় করবে। তবে দেশে উৎপাদিত তেল আন্তর্জাতিক বাজারে বিক্রি করতে পারবে না সংস্থাগুলি।

দেশে জ্বালানির চাহিদার ৮০% আমদানি করতে হয় ভারতকে। খরচ বিপুল। তাই দেশে তেলের উৎপাদন বাড়াতে চাইছে কেন্দ্র। ওয়াকিবহাল মহলের মতে, সংস্থাগুলি বিক্রির স্বাধীনতা পেলে উৎপাদন বৃদ্ধিতেও আগ্রহী হবে বলে আশা করছে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oil Centre
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE