• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শ্রম বিধি চালুর চেষ্টা এ বছরই

labouerer
প্রতীকী ছবি।

কৃষি বিলের প্রতিবাদে দেশ উত্তাল। তবু বিতর্কের তুফান তোলা চার শ্রম বিধিও এ বছরের মধ্যে একসঙ্গে কার্যকর করতে চায় কেন্দ্র। সংবাদ সংস্থা পিটিআইকে এক সাক্ষাৎকারে শ্রমমন্ত্রী সন্তোষ গঙ্গোয়ার জানিয়েছেন, “ডিসেম্বরের মধ্যে চার শ্রম বিধিকে কার্যকর করে শ্রম সংস্কারের কাজ শেষ করতে চেষ্টার ত্রুটি রাখছে না সরকার।”

৪৪টি কেন্দ্রীয় শ্রম আইনের মধ্যে ১৫টিকে বর্তমানে অপ্রাসঙ্গিক বলে বাতিল করেছে কেন্দ্র। বাকি ২৯টিকে নিয়ে আসছে চারটি শ্রম বিধিতে। এর মধ্যে সংসদে মজুরি বিধি পাশ হয়েছে গত বছর। সম্প্রতি বিরোধী শিবির অনুপস্থিত থাকাকালীন পাশ হয়েছে বাকি তিনটিও (শ্রমিক-মালিক সম্পর্ক বিধি, সামাজিক সুরক্ষা বিধি এবং কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষা নিশ্চয়তা বিধি)।

অন্যান্য শ্রমিক সংগঠন তো বটেই, এর বিরুদ্ধে সরব হয়েছে সঙ্ঘের ট্রেড ইউনিয়ন বিএমএস-ও। অভিযোগ, এই বিধির বহু অংশ শ্রমিক স্বার্থের পরিপন্থী। এতে একতরফা ক্ষমতা তুলে দেওয়া হয়েছে মালিক এবং আমলাদের হাতে। কিন্তু অনেকের মতে, সহজে ব্যবসা করার (ইজ় অব ডুয়িং বিজনেস) ক্রম তালিকায় প্রথম দশে ঢুকে পড়ার লক্ষ্যেই এত বিতর্কিত চার বিধিকেও দ্রুত কার্যকর করতে চাইছে কেন্দ্র।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন