×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ জুন ২০২১ ই-পেপার

আয়করের পর জিএসটি, মেয়াদ বাড়ল ফেব্রুয়ারির শেষ পর্যন্ত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ৩১ ডিসেম্বর ২০২০ ১৯:০২
জিএসটি জমা দেওয়ার মেয়াদ বাড়িয়ে ফেব্রুয়ারি পর্যন্ত করল কেন্দ্র।

জিএসটি জমা দেওয়ার মেয়াদ বাড়িয়ে ফেব্রুয়ারি পর্যন্ত করল কেন্দ্র।

আয়কর রিটার্নের পর এ বার গুডস অ্যান্ড সার্ভিস ট্যাক্স (জিএসটি) জমা দেওয়ার মেয়াদও বাড়াল কেন্দ্র। নতুন ঘোষণা অনুযায়ী ২০১৯-২০ অর্থবর্ষের জিএসটি জমা দেওয়ার শেষ তারিখ নির্ধারিত করা হয়েছে ২৮ ফেব্রুয়ারি। ফলে জিএসটি জমা দেওয়ার জন্য আরও দু’মাস সময় পাচ্ছেন ব্যবসায়ীরা।

কেন্দ্রীয় অর্থমন্ত্রকের অধীন কর বিভাগের আধিকারিকদের (নাম প্রকাশে অনিচ্ছুক) একটি সূত্রে জানানো হয়েছে, জিএসটি জমা দেওয়ার ক্ষেত্রে নানা ধরনের সমস্যার মুখে পড়ছিলেন ব্যবসায়ীরা। কোভিডের জন্য হিসেব-নিকেশ করাতে হিমশিম খাচ্ছিলেন। ব্যবসায়ী মহলের পক্ষ থেকে কেন্দ্রকে এই বার্তা দেওয়া হয়েছিল। সেই আর্জি মেনেই ব্যবসায়ীদের আরও দু’মাস সময় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

বুধবারই আয়কর জমা দেওয়ার মেয়াদ ১০ দিন বাড়িয়েছে কেন্দ্র। ৩১ ডিসেম্বরের পরিবর্তে ব্যক্তিগত আয়করদাতারা আগামী বছরের ১০ জানুয়ারি পর্যন্ত রিটার্ন জমা দিতে পারবেন। এ বার ব্যবসায়ীদের জন্যও সেই সুযোগ দিল কেন্দ্র। তবে ব্যবসায়ীদের ক্ষেত্রে শুধু করোনার কারণ নয়, জিএসটি ফাইল তৈরি করতে গিয়ে অনেক কিছু ত্রুটির সম্মুখীন হচ্ছিলেন ব্যবসায়ীরা। সেই ত্রুটি কিছুটা সরকারি তরফেও ছিল বলে ব্যবসায়ী মহলের একাংশের দাবি।

Advertisement


Tags:

Advertisement