Advertisement
০২ মে ২০২৪
Job Recruitment

নতুন বছরে কেন্দ্রের নজরে কাজের বাজার

দেশে চারটি শ্রম বিধি চালুর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা সেরেছে কেন্দ্র। তবে বিষয়টি রাজ্যের অধীনে হওয়ায় তাদের আলাদা করে নিয়ম তৈরি করতে হবে।

An image of Job

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২৩ ০৬:৩৮
Share: Save:

বছরে ২ কোটি কাজের সুযোগ তৈরির দাবি করে মসনদে এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অথচ পরিসংখ্যান বলছে, সেই লক্ষ্য ছোঁয়া তো দূর অস্ত্। উল্টে দেশে বেকারত্বের হার নিয়ে ক্রমাগত বিরোধীদের তোপের মুখে পড়ছে তাঁর সরকার। আসন্ন লোকসভা নির্বাচনের আগেও এ নিয়ে তাঁরা আক্রমণ চালিয়ে যাবেন বলেই মনে করা হচ্ছে। এই অবস্থায় নতুন বছরে আরও বেশি করে কাজের সুযোগ খুলে দিতে দ্বিতীয় দফার ন্যাশনাল কেরিয়ার সার্ভিস পোর্টাল আনতে উদ্যোগী হয়েছে কেন্দ্র। শ্রমমন্ত্রী ভূপেন্দ্র যাদব এ কথা জানিয়ে বলেন, পরের বছরে শ্রম বিধি চালু নিয়েও আশাবাদী তাঁরা। উল্লেখ্য, ক্ষমতায় আসার পরে ২০১৫ সালে প্রথম এই পোর্টাল এনেছিল মোদী সরকার। সেখানে চাকরি সংক্রান্ত বিভিন্ন পরিষেবা দেওয়া হয়।

এ দিকে, দেশে চারটি শ্রম বিধি চালুর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা সেরেছে কেন্দ্র। তবে বিষয়টি রাজ্যের অধীনে হওয়ায় তাদের আলাদা করে নিয়ম তৈরি করতে হবে। মন্ত্রীর বক্তব্য, সেই কাজই দ্রুত সেরে এই বিধি চালুতে আগ্রহী কেন্দ্র। তাতে অসংগঠিত ক্ষেত্র ও অনলাইন পোর্টালগুলির কর্মীদের সামাজিক সুরক্ষা পাকাপোক্ত হবে। সংস্থাগুলির জন্যও সহজে ব্যবসার পরিবেশ তৈরি করা যাবে।


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Job Recruitment Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE