• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কালো টাকা রুখতে এ বার সোনায় নজর সরকারের! কর বসানোর ভাবনা

gold
বেহিসেবি সোনার উপর কর বসতে পারে এ বার। —ফাইল চিত্র।

কালো টাকা রুখতে ফের বড় ধরনের পদক্ষেপ করার চিন্তা-ভাবনা করছে কেন্দ্রীয় সরকার। তা বাস্তবায়িত হলে এ বার থেকে নির্ধারিত পরিমাণের অতিরিক্ত সোনার হিসাব দিতে হবে সাধারণ মানুষকে। আয়ের সঙ্গে গচ্ছিত সোনার সামঞ্জস্য রয়েছে কি না, খতিয়ে দেখা হবে তা-ও। সে ক্ষেত্রে সরকারের ঠিক করে দেওয়া নির্ধারিত পরিমাণের চেয়ে বেশি সোনা থাকলে, সরকারে ঠিক করে দেওয়া সোনার দরের হিসাবে, তার উপর করও দিতে হবে আলাদা করে।

 এক ব্যক্তি কতটা পরিমাণ সোনা রাখলে তার জন্য কর দিতে হবে না, তা এখনও স্থির করেনি সরকার। বর্তমানে সোনা রাখার ক্ষেত্রে কোনও নির্দিষ্ট নিয়ম কানুন নেই বলে, অনেকেই কালো টাকা সোনার মাধ্যমে জমিয়ে রাখেন। তা রুখতেই নয়া পদক্ষেপ করার চিন্তা-ভাবনা করছে মোদী সরকার। জমানো সোনার রসিদ দেখাতে না পারলে করের পরিমাণ বাড়বে বলে খবর।

সরকারি সূত্রে জানা গিয়েছে, দু’বছর আগে জমানো সোনার উপর কর বসানোর পরামর্শ দিয়েছিল নীতি আয়োগ। তখন বিষয়টিকে সে ভাবে গুরুত্ব দেওয়া হয়নি। কিন্তু নোটবন্দির পরও কালো টাকার রমরমা না কমায়, বিষয়টি নিয়ে নতুন করে চিন্তা ভাবনা শুরু করেছে কেন্দ্র। তবে এ ক্ষেত্রে বিবাহিত মহিলারা কিছুটা ছাড় পেতে পারেন।

আরও পড়ুন: বিয়ের মরসুমই ভরসা গয়না শিল্পের, উদ্বেগ বাড়াচ্ছে সোনার চড়া দাম​

বিষয়টি নিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের অধীনস্থ অর্থ বিষয়ক দফতর এবং রাজস্ব বিভাগের মধ্যে ইতিমধ্যেই এক দফা আলোচনা হয়েছে। এই প্রকল্পের রূপায়ণে সরকারি ও বেসরকারি ক্ষেত্র থেকে প্রতিনিধিদের নিয়ে একটি বিশেষ ‘গোল্ড বোর্ড’ গঠন করা হবে। বর্তমানে সোনার বন্ড কেনার যে নিয়ম কানুন চালু রয়েছে, লগ্নিকারীদের আকৃষ্ট করতে তাতেও বেশ কিছু বদল আনা হতে পারে।

আরও পড়ুন: এআই বিলগ্নিরই পক্ষে অভিজিৎ​

অক্টোবরে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকেই সেই সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়ার কথা ছিল। কিন্তু মহারাষ্ট্র এবং হরিয়ানা বিধানসভা নির্বাচনের জন্য তা হয়ে ওঠেনি। তবে খুব শীঘ্র ফের এই সংক্রান্ত বৈঠক বসবে বলে জানা গিয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন