Advertisement
০৩ মে ২০২৪
Chinese Apps

চিনা অ্যাপ নিয়ে রাজ্যগুলিকে সতর্কবার্তা কেন্দ্রের

স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, অ্যাপগুলি সম্পর্কে বিভিন্ন রাজ্যে বহু অভিযোগ জমা পড়েছে। তাদের সতর্কবার্তা, ভুয়ো অ্যাপগুলি এমন লোকেদের নিশানা করে, যাঁরা আগে চিনা অ্যাপ থেকে ঋণ নেননি বা প্রতারণার নতুন উপায় সম্পর্কে অবগত নন।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২২ ০৯:২০
Share: Save:

চিনা ঋণ অ্যাপের বিরুদ্ধে আরও ব্যবস্থা নিতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জন্য একগুচ্ছ নির্দেশিকা জারি করল স্বরাষ্ট্র মন্ত্রক। কেন্দ্রের বক্তব্য, এই সব অ্যাপের জন্য হেনস্থার কারণে একাধিকআত্মহত্যার ঘটনা ঘটেছে। জাতীয় নিরাপত্তা, অর্থনীতি ও নাগরিকদের সুরক্ষার পক্ষে বড় বিপদ সেগুলি।

অভিযোগ উঠেছে, চিনা অ্যাপগুলি ঋণ দেওয়ার নামে এ দেশের সাধারণ মানুষকে ফাঁদে ফেলছে। অবৈধ ভাবে ধার দিয়ে অনেক বেশি গুণ টাকা দাবি করছে। টাকা না পেলে বা চাহিদার তুলনায় কম পেলে ঋণগ্রহীতার আত্মীয়-স্বজন ও বন্ধুদের ফোন করে দুর্ব্যবহার করছে প্রতারকেরা। এমনকি ভুয়ো অশ্লীল ছবি ভাইরালও করে দিচ্ছে। হয়রানির শিকার হয়ে অনেকে আত্মহত্যা করেছেন বলে অভিযোগ।

স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, অ্যাপগুলি সম্পর্কে বিভিন্ন রাজ্যে বহু অভিযোগ জমা পড়েছে। তাদের সতর্কবার্তা, ভুয়ো অ্যাপগুলি এমন লোকেদের নিশানা করে, যাঁরা আগে চিনা অ্যাপ থেকে ঋণ নেননি বা প্রতারণার নতুন উপায় সম্পর্কে অবগত নন। বাল্ক এসএমএস, মেসেঞ্জারে বার্তা পাঠানো-সহ একাধিক পদ্ধতিতে ফাঁদে ফেলার চেষ্টা হয়। অভিযোগ, প্রতারকেরা বিভিন্ন সংস্থা থেকে মোবাইল নম্বর চুরি করে। তার পর সেগুলিতে বার্তা পাঠায়। ঋণের টাকা বকেয়া সম্পর্কে লিঙ্ক দেওয়া হয়। কেউ লিঙ্কটি ক্লিক করলেই ফাঁদে পা দেন। এ নিয়ে আমজনতাকে সতর্ক করার পাশাপাশি অভিযোগ এলে রাজ্যগুলিকে গুরুত্ব সহকারে তদন্ত চালাতে এবং অপরাধীদের খুঁজে বার করতে বলেছে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chinese Apps Centre
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE